অটোমেটিক এডমিন তৈরী হবে নিজে নিজে আপনার ওয়ার্ডপ্রেস ‍সাইটে।


কেমন আছেন ভাই? নিশ্চয় আপনি একা পোস্ট পড়তে আসছেন তাই সকলকে বলা আর একজনকে বলা একই কথা কারন সকলেই আলাদাভাবে পোস্ট পরবে। যাই হোক আজকে যে বিষয়টি নিয়ে আসলাম তা নিয়ে অনেক আগেই ভাবছি পোস্ট করব করব বলে। কিন্তু লিখে শেষ করতে পারছি না। এই পোস্টটি লিখতে আমার পুরো সাত দিন সময় লাগলো। সব রেডি তবে মানসিক ভাবেই রেডি না। তবে এর মাঝ খানে আরেকটে পোস্ট করে ফেলেছি।

আজকে যে বিষয় নিয়ে লিখতে বসেছি তা হচ্ছে একটা ছোট্ট পিএচপি স্ক্রিপ্ট। যা আপনাকে পুরো ওয়ার্ডপ্রেস সাইটের ক্ষমতা এক চান্সেই নিয়ে বসে থাকবে। যিনি সাইট তৈরী করেছেন তার এডমিনিস্ট্রেটর এর ক্ষমতা ও দুমড়ে মুচড়ে দিতে পারবেন। আর ইচ্ছে করলে তাকেও ডিলিট করে দিতে পারবেন। আর আপনার পাওয়ার হবে সুপার এডমিন। যা হচ্ছে এডমিনের উপর এডমিন।

এই কোডের বিশেষ একটা সুবিধা হলো ধরুন আপনার ওয়ার্ডপ্রেস সাইটের পাসওয়ার্ড ভূলে গেছেন। কিন্তু আপনার সিপ্যানেল বা ফাইল ম্যানের এক্সেস করার ক্ষমতা আছে তখন এই কোডটি কাজে লাগাতে পারবেন। শুধু মাত্র function.php ফাইলে কোডটি কষ্ট করে বসিয়ে দিলেই হবে।

আসুন কিছু পার্থক্য তুলনা করিঃ

সুপার এডমিন VS এডমিনঃ

  • অন্য এডমিনকে রিমুভ করতে বা নতুন এডমিন যোগ করতে পারবেন।
  • আপনাকে অন্য এডমিন ডিলিট করতে পারবে কিন্তু আপনার বীজ বপন থাকার কারনে আবার জন্ম গ্রহন করবেন। কিন্তু আপনি কাউকে ডিলিট করলে সে জন্ম গ্রহন করতে পারবে না। কারন আপনার জন্মের জন্য স্ক্রিপ্ট তৈরী করা আছে সাইটের সেই অদূর ফাইলে।
  • সুপার এডমিনকে অন্য এডমিন ডিলিট করতে পারবে ঠিকই। কিন্তু, সাথে সাথে আবার সেই সুপার এডমিন সুপার পাওয়ার নিয়ে জন্ম গ্রহন করবে।
  • ডিলিট করার পর শুধু আইডি নাম্বার চেইঞ্জ হবে কিন্তু পাসওয়ার্ড আর ইউজার নেইম আগের মতই থাকবে মানে পূনর্জন্মের মতো। আগের মতই সব তথ্য দিয়ে লগ ইন করা যাবে।

এইবার আসুন কিভাবে করবেন?

প্রথমে কোড সংগ্রহ করতে হবে। কোড সগ্রহের নিয়মঃ

নিচের লিং-এ ঢুকে বা এখানে ক্লিক করুন file ডাউনলোড / কপি করুন।

ফাইল লিংকঃ

https://github.com/asifulmamun/Wp-Auto-User-Create-Through-Function.php

অথবা

গিটহাবের ফাইলে ক্লিক করে কোড দেখতে পারবেন এবং সেখান থেকেই কপি করতে পারবেন। ( ছোট একটা কোড যা গিটহাব থেকে নিচের ছবির মতো কপি করা ভাল বলে আমি মনে করি)

কোড লিঙ্কঃ

https://github.com/asifulmamun/Wp-Auto-User-Create-Through-Function.php/blob/master/wp-auto-user-create.php


আমি সাজেস্ট করব কোড ব্যবহার সম্পর্কে কোন সমস্যা হলে এই খানে ক্লিক করে গিটহাব কোড সমর্কে জেনে নিন। জানতে এখানে ক্লিক করুন

অথবা নিচের লিংক ব্যবহার করুন।

কিভাবে গিটহাব থেকে কোড এর ফাইল ডাউনলোড করবেন বা ব্যবহার করবেন

 

কোড কপিঃ

al mamun 2.png

কোড include করার মিশনঃ

এইবার আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ড্যাশবোর্ড বা এডমিন প্যানেলে লগ ইন করুন yoursite.com/wp-admin এইবার লগইন করার পর Appearence>Editor এ ক্লিক করুন। এইবার সাইডবার থেকে function.php খুজে বের করে ক্লিক করুন। তারপর ফাইলটি বক্সের এডিটরে ওপেন হবে। তখন সেখানে সবশেষে আপনার কপি করা কোড বা স্ক্রিপ্ট টা বসিয়ে দিন মানে পেস্ট করে দিন।

 

al mamun 1

 

al mamun 3

 

এইবার username = ‘yourusername’; মানে আপনার তথ্যগুলে দিয়ে দিন। ডাবল কোটশনের ভেতর আপনার তথ্য যেমনঃ username, email, password ইত্যাদি। দিয়ে নিচের আপডেট বাটনে ক্লিক করে আপনার পরিবর্তনগুলো সেইভ করে নিন। নিচের ছবির মতো।

 

al mamun 4

 

যাচাইঃ

এইবার আপনার যে username আর পাসওয়ার্ড দিয়ে লগইন করে দেখুন কাজ করে কি না? কি কাজ করছে। আপনি তাহলে সাক্সেস হয়ে গেছেন। আর আমিও সার্থক হয়ে গেলাম এই পোস্ট করে। ইচ্ছে করলে আগের এডমিন পাওয়ার নিয়ে নতুন কোড দিয়ে তৈরী এডমিনকে ডিলিট করে দেখতে পারেন। দেখবেন তার কিছুই হয় নি। মানে আগে মতই আবার লগ ইন করতে পারবেন। কারন সেখানে আবার স্ক্রিপটি নতুন এডমিন তৈরী করে দিয়েছে।

 

কোডটি আসলে কিভাবে কাজ করে?

মানে কোডটি প্রথমে চেক করে দেখে যে আপনার ডাটাবেজে এই মেইলে আর ইউজার নাম এ কোন লোক আছে কিনা। যদি থাকে তাহলে কিছু করে না। আর যখনি দেখে যে ডিলিট হয়ে গেছে বা এই নামে বা মেইলে কেউ নেই। তখনই আপনার দেয়া কোডটা এক্সিকিউট করে আর নতুন এডমিন তৈরী করে।

আপনি ইচ্ছা করলে আপনার এই কোড এডমিন প্যানেলে না ঢুকে ফাইল ম্যানেজার দিয়ে ঢুকে সেখান থেকে WP admin folder then Wp Content Then Theme then theme name then function.php ফাইলটা ওপেন করে সেখানে ও কোড এডিট করে বসাতে পারেন (পাসওয়ার্ড ভূলে গেলে এটা একটা সুবিধা আর কষ্ট করে ডাটাবেজ থেকে পাসওয়ার্ড চেইঞ্জ করতে হবে না)।

কোড বসানোর পর যদি কোড আবার কেটে ফেলুন তাহলে আপনার এডমিন ঠিকই থাকবে কিন্তু সুপার পাওয়ার থাকবে না। মানে আপনাকে একবার ডিলিট করা হলে আর তৈরী হতে পারবেন না Automatic । মানে আবার নতুন করে Auto এডমিন তৈরী হবে না। তবে কোড থাকলে যত বাধায় আসুক কোডটি আপনার নতুন এডমিন তৈরী করবেই।

Thanks Every One

Al Mamun – asifulmamun

Kishoreganj





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *