অনলাইন কোর্সের জন্য সেরা দশটি ওয়েবসাইট | Techtunes


অনলাইন কোর্স, বিশেষভাবে ভিডিও কোর্স যে কোনো বিষয় সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান অর্জন করতে অত্যন্ত সহায়ক। এখানে আমি কম্পিউটার বা অফিস দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে এমন কিছু দরকারী ওয়েবসাইট শেয়ার করতে যাচ্ছি যাতে আপনি নতুন নতুন বিষয় শিখতে ও নতুন দক্ষতা অর্জন করতে পারেন।

জেনারেল এসেম্বলিঃ জেনারেল এসেম্বলিতে যদিও সব সাবজেক্টের উপর অনলাইন কোর্স নেই, কিন্তু এখানে খুব সুচারুভাবে প্রযুক্তিগত বেশ কিছু বিষয় খুব গভীরভাবে শিক্ষাদান করা হয়। সর্বনিম্ন $১২৫০ ডলারে এখানে যেকোনো পার্টটাইম কোর্স করা সম্ভব এবং সর্বোচ্চ $১৩৫০০ ডলারে ফুলটাইম কোর্স ও ওয়েব ডেভেলপার হিসেবে সার্টিফিকেট অর্জন করা যায়। এটা আসলে যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান যেখানে কোর্স ভিত্তিক এনরোল করা যায়। কিন্তু পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে নির্ধারিত ফি পরিশোধ করে যে কেউ অনলাইন ক্লাসে অংশগ্রহন করে ওয়েব ডেভেলপার হিসেবে ক্যারিয়ার গড়তে পারেন ও সার্টিফিকেট অর্জন করতে পারেন।

ব্লক: যারা পেশা হিসেবে সফটওয়্যার ডেভেলপার, ওয়েব ডেভেলপার বা ডিজাইনার হতে চান অথবা ইউএক্স/ইউআই ডিজাইন, ফ্রন্টএন্ড ডেভেলপমেন্ট শিখতে চান, তাঁদের জন্য এক অনন্য জায়গা হচ্ছে ব্লক। নির্দিষ্ট মেয়াদে যে কোনও কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও নিতে পারবেন। পুরোপুরি ভাবে কোর্স কমপ্লিট ও ক্লাসের ফি সেশন ভিত্তিক ভাবে পরিশোধ করতে হবে। কোর্স ফি বিষয় ভিত্তিক বিভিন্ন রকম হয়ে থাকে। ফি ৳৪, ৯৯৯ থেকে শুরু এবং কয়েক ধাপে সম্পন্ন হয়।

কোডেকাডেমী(Codecademy): একটি নিবেদিতপ্রাণ অনলাইন সেবা যেখানে মানুষকে শেখানো হয় কিভাবে কম্পিউটার ও ওয়েবসাইটের কোড সমূহ কাজ করে থাকে। তাই নতুন যারা এইচটিএমএল, পিএইচপি, পাইথন, রুবি ও CSS এর মতো কোডিং শিখতে চান তাদের জন্য এই ওয়েবসাইটটি অত্যন্ত উপযোগী। এখানে শিক্ষার পদ্ধতিগত প্রক্রিয়া ব্যবহারকারী বান্ধব এবং খুব কার্যকর। আপনি বিভিন্ন ওয়েব ল্যাঙ্গুয়েজ এর মৌলিক বিষয় এখান থেকে শিখতে পারেন এবং এই প্ল্যাটফর্ম ব্যবহার করে একই সাথে তা অনুশীলনও করতে পারেন।

স্কিল শেয়ারঃ যেকোনো বিষয়ে দক্ষতা বৃদ্ধি ও আদান-প্রদানের এক অনুপম জায়গা হচ্ছে স্কিল শেয়ার। আপনি নতুন কোন বিষয়ে দক্ষ। সে বিষয়ে একটি কোর্স তৈরি করে খুব সহজেই ছেড়ে দিতে পারেন স্কিলশেয়ারে। এখানে বিনামূল্যে অনেক কোর্স সেশন আছে আবার নামমাত্র সদস্য ফি যেমন $ 20 বা $ 30 খরচ করে যেকোনো কোর্সে যোগ দিতে পারেন। এছাড়াও সব কোর্স দেখতে বা শিখতে মাসিক সাবস্ক্রিপশন $ 9.95 খরচ করেই যে কোনও কোর্সে যোগ দিতে পারেন।

ইউডাসিটি(Udacity): Udacity-র মূল লক্ষ্য ব্যবসায়িক ও পেশাদারি জ্ঞান এবং প্রযুক্তি সম্পর্কে স্বচ্ছ ধারণা প্রদান করা। তাদের কোর্স গুলো 3-9 মাস মেয়াদী এবং নির্দিষ্ট বিষয়ে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির একটি দারুণ জায়গা। তাদের তথ্য বিজ্ঞান প্রোগ্রামটি এখন ব্যবসায়ীক মন মানসিকতা সম্পন্ন মানুষের জন্য প্রধান আকর্ষণ।

টাটস প্লাসঃ সাধারণত ক্রিয়েটিভ দক্ষতা বৃদ্ধির জন্য Tutsplus.com একটি অনন্য জায়গা। তাদের লিখিত টিঊটোরিয়ালের একটি বিরাট লাইব্রেরী আছে যেখানে যে কেউ লিখতে ও শিখতে পারে। কিন্তু তাদের ভিডিও টিউটোরিয়াল গুলো নতুনদের জন্য অত্যন্ত সহায়ক ও উপকারী।

খান একাডেমীঃ বিনামুল্যে অনলাইন কোর্স রিসোর্স যারা খুঁজে থাকেন তাদের জন্য একটি সমৃদ্ধ লাইব্রেরী হচ্ছে, খান একাডেমী। বাংলাদেশী বংশদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক সালমান খান এটি প্রতিষ্ঠা করেছেন। এখানে আপনি গনিত, বিজ্ঞান সহ বিভিন্ন বিষয়ের উপর চারশ’য়ের অধিক কোর্স, এনিমেশন ও লেকচার খুঁজে পাবেন। তবে এর সব কিছুই বিনামূল্যে।

ইউডেমী (Udemy): একটি কোর্স ভিত্তিক লাইব্রেরী, যেখানে আপনি কোন কোর্স সম্পন্ন এবং নতুন দক্ষতা অর্জন করতে পারেন। এটি একটি স্বয়ংসম্পূর্ণ এবং বিশেষায়িত কোর্স লাইব্রেরী কিন্তু এর খরচ অন্য প্রতিযোগীদের তুলনায় খানিকটা বেশি।

কোর্সেরা (Coursera): একটি নেতৃস্থানীয় অনলাইন কোর্স সেবা যা মার্কিন মুলুক ও বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে কাজ করে থাকে। সম্প্রতি তারা একটি নতুন বিশেষায়িত সেবা চালু করেছে যা কিছু কোর্স সম্পন্ন করা হলে একটি চূড়ান্ত প্রকল্পের উপর প্রায়োগিক দক্ষতা দেখে ওই বিষয়ের উপর সার্টিফিকেট প্রদান করা হয়।

লিন্ডা ডট কম (Lynda.com):  এখানে আপনি মাসে মাত্র $25 খরচ করে যেকোনো কোর্সে প্রবেশ করতে পারবেন। এটি একটি মাসিক সাবস্ক্রিপশন ভিত্তিক ভিডিও কোর্স লাইব্রেরি, যেখানে আপনি বিভিন্ন বিষয়ের উপর 80, 000 এরও অধিক কোর্স ও ভিডিও দেখতে পারবেন। এসব কোর্সের ইন্সট্রাক্টররা বিশ্বের নামী-দামী ইউনিভার্সিটির লেকচারার ও মেধাবী ব্যক্তিগন, যারা নির্দিষ্ট বিষয়ে অত্যন্ত দক্ষ ও কুশলী।

অনপেজ-এসইও-বাংলা-টিউটোরিয়াল শিখুন

সময় পেলে ঘুরে আসতে পারেন- http://www.blog71.com

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *