আপনার টরেন্ট এক্টিভিটি গোপন রাখুন নিরাপদ থাকুন | Techtunes


টরেন্ট সাইটগুলো একসময় যে কোন ডাউনলোডের জন্য একসময় স্বর্গের মত ছিল। কিন্তু এখন আর সাইটগুলো স্বর্গীয় নেই। আজকালকার দিনে হাজার হাজার মানুষ লেগে আছে আপনার ক্ষতি করার জন্য, তারা চেষ্টা করছে আপনার নেটওয়ার্কের নিয়ন্ত্রন নিতে কিংবা আপনার উপর স্পাই গিরি করতে এবং সর্বোপরি আপনার তথ্য হ্যাক করতে। আর এটা কখনই জানা সম্ভব না যে কোটি কোটি ইউজারের মাঝে কে ভাল আর কে খারাপ। তাই আপনি যদি টরেন্ট ব্যবহারকারী হোন বিশেষ করে যদি বিটটরেন্ট ব্যবহারকারী হয়ে থাকলে আপনাকে অবশ্যই নিরাপত্তামূলক ব্যবস্থা নিতে হবে।

http://www.techtunes.com.bd/

প্রশ্নটা যখন আসে বিটটরেন্টে বা টরেন্টে কিভাবে নিরাপদে থাকবেন তখন আমাদের সামনে অনেকগুলো পন্থা আছে নিরাপদ থাকার। এর মাঝে একটি হল নিজের আসল পরিচিতি লুকিয়ে রাখা। আসল আইপি এড্রেস, লোকেশন, আইএসপি এইসব যদি গোপন রাখা যায় তাহলে অনেকটাই নিরাপদ হয় আপনার টরেন্ট ব্যবহার।

এখন প্রশ্ন হল কিভাবে গোপনে রাখব আমার এইসকল তথ্য গুলো?

আপনার আসল তথ্যগুলো গোপন রাখতে ব্যবহার করতে পারেন প্রক্সি বা ভিপিএন। প্রক্সি বা ভিপিএন এর মাধ্যমে আপনি থাকতে পারবেন পর্দার অন্তরালে।  Private Internet Access এবং ZenMate এর প্রদান করা ভিপিএন সেবাই সেরা। আমি আপনাকে ZenMate রিকমেন্ড করব। প্রাইভেট ইন্টারনেট এক্সেস এর প্রক্সি ভিপিএন সময়ের অন্যতম সেরা প্রক্সি ভিপিএন এবং বিটটরেন্টে আপনাকে সম্পূর্ণ নিরাপত্তা প্রদান করতে সক্ষম, জেনমেইট আমার মতে সেরাদের সেরা ভিপিএন।

বিটরেন্টে প্রক্সি বা ভিপিএন কিভাবে কাজ করে?

http://www.techtunes.com.bd/

যখন আপনি বিটটরেন্ট থেকে কোন কিছু ডাউনলোড বা সীড করেন তখন আপনি আসলে একদল মানুষের সাথে একটি নেটওয়ার্কে সংযুক্ত হচ্ছেন যাদের বলা হচ্ছে সোয়ার্ম(Swarm)। এই নেটওয়ার্কে থাকা প্রত্যেক ব্যক্তি আপনার আইপি এড্রেস দেখতে পারবে, আসলে তারা দেখতে বাধ্য নেটওয়ার্কে কানেক্ট হবার জন্য।

শুধু এরাই নয় অবাক করার মত হলেও সত্যি অনেক পাইরেসি মনিটরিং গ্রুপের সদস্যও এই নেটওয়ার্কে কানেক্ট হয়। এদের মূলত কোন কোম্পানী টাকা দিয়ে ভাড়া করে থাকে পাইরেসি কারীদের চিহ্নিত করার জন্য। এরা সরাসরি আপনার আইএসপির তথ্য চেক করে, অনেক সময় আইএসপি কে তারা আপনাকে ব্যান করে দেয়ার জন্য জানায় যার ফলে পরবর্তিতে অনেক সমস্যা হতে পারে।

প্রাইভেট ইন্টারনেট এক্সেসের মত ভিপিএন বা প্রক্সি নেটওয়ার্ককে বাইপাস করে। আপনার আসল আইপি, লোকেশন এবং আইএসপি লুকিয়ে রাখে। এটা করে সার্ভার চেঞ্জ করে দিয়ে। আপনি যখন কোন প্রক্সি বা ভিপিএন এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছেন তখন আপনার ইন্টারনেট আসলে অন্য কোন সার্ভার থেকে বাইপাস হয়ে আসছে। আপনার কর্মকান্ডও অন্য কোন সার্ভার এর মাধ্যমে সম্পাদিত হচ্ছে।

ফলে আসল আপনি থাকছেন পর্দার অন্তরালে। যার ফলে কোন এন্টি পাইরেসি গ্রুপ বা কোন কেউ আপনাকে হয়রানি করতে পারবে না। অনেকে ভাবতে পারে যদি ভিপিএন প্রোভাইডারের কাছ থেকে তথ্য হাতিয়ে নেয় তাহলে কি হবে? কিন্তু জেনে খুশি হবেন যে কোন ভাল ভিপিএন সার্ভিস বা প্রক্সি সার্ভিস কোন লগ রাখে না। ফলে কোন সমস্যা নেই। আপনি যদি ভিপিএন বা প্রক্সি সার্ভিস ব্যবহার করতে থাকেন তাহলেয়াপনার কর্মকান্ডের কোন রেকর্ড কারো কাছে থাকে না। এমনকি আপনার আইএসপিও আপনার কর্মকান্ড দেখতে পাবে না। কিন্তু আছে কিছু প্রতিবন্ধকতাও,

  • ১) সেরা ভিপিএন সার্ভিসগুলো ফ্রী নয়।

প্রাইভেট ইন্টারনেট এক্সেস এর কোন ফ্রি ভার্সন নেই। এর মাসিক চার্জ প্রায় ৭ ডলার এবং বাৎসরিক চার্জ প্রায় ৪০ ডলার। কিন্তু জেনমেইট ভিপিএন সম্পূর্ণ ফ্রী আপনি আজীবন ব্যবহার করতে পারবেন। আপনি ইচ্ছা করলে টাকা দিয়ে প্রিমিয়াম ভার্সনও কিনে নিতে পারেন সেটা সম্পূর্ণ আপনার ব্যাপার। কেননা ফ্রী এবং প্রিমিয়াম ভার্সনে সিকিউরিটি লেভেল একই রকম হাই, পার্থক্য শুধু আপনি ইচ্ছামত অনেক বেশি দেশের মধ্যে থেকে যে কোন একটি দেশের সার্ভারের মাধ্যমে সংযুক্ত হতে পারবেন প্রিয়াম ভার্সনে যেটা ফ্রিতে নেই। এবং প্রথম ডাউনলোডের পর আপনি পাবেন ১৫দিনের ফ্রি প্রিমিয়াম সার্ভিস।

  • ২) ডাউনলোড স্পীড এবং ব্রাউজিং স্পীড কম পাওয়া।

এটা সবাইই জানে যে ভিপিএন বা প্রক্সি ব্যবহার করলে স্পীড কমে যায়। সেটা টরেন্টেই হোক আর যেখানেই হোক। এর কারণ হল আপনার ইন্টারনেট মধ্যবর্তী আরেকটি সার্ভারের মাধ্যমে আসছে। সরাসরি আসছে না। তবে জেনমেইট এ স্পীড কমার হার একদম কম। আপনি প্রায় একই রকম স্পীডই পাবেন।

  • ৩) সব বিটটরেন্ট ক্লায়েন্ট ভিপিএন বা প্রক্সি সাপোর্ট করে না

উইন্ডোসে uTorrent ঠিক্টহাকমত কাজ করলেও ম্যাক এবং লিনাক্সে সেটা সাপোর্টেড নয়।

Private Internet Access কিভাবে ইন্সটল করবেন?

প্রাইভেট ইন্টারনেট এক্সেস ডাউনলোডের জন্য প্রথমে আপনাকে তাদের ওয়েবসাইটে সাইন আপ করতে হবে। সাইন আপ করার পরে মেইলে আপনার ইউজারনেম আর পাসওয়ার্ড পেয়ে যাবেন। পরবর্তীতে আপনি ইউজারনেম আর পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। লগিন অবস্থায় Client Control Panel এ এ গিয়ে PPTP/L2TP/SOCKS Password এর নিচে Generate Password এ ক্লিক করুন। এখানে যে পাসওয়ার্ড আর ইউজারনেম পাবেন সেটা লিখে রাখুন।
http://www.techtunes.com.bd/

এরপর uTorrent ওপেন করুন। Options > Preferences > Connection এ গিয়ে Proxy Server এর নিচে Type এ Socks5 সিলেক্ট করুন। আর নিচের মত করে ঘরগুলো পূরন করুন।

  • Proxy Type: Socks5
  • Proxy Host: proxy-nl.privateinternetaccess.com
  • Proxy Port: 1080
  • Username: Your Private Internet Access Proxy username (লিখে রাখা রয়েছে যেটা)
  • Password: Your Private Internet Access Proxy password (লিখে রাখা রয়েছে যেটা)

http://www.techtunes.com.bd/

Proxy এবং Proxy Service ঘরে টিক চিহ্ন দিয়ে বেরিয়ে আসুন।

ZenMate কিভাবে ইন্সটল করবেন?

http://www.techtunes.com.bd/

জেনমেইট ইন্সটল করা একদম সহজ। সরাসরি তাদের সাইট থেকে জেনমেইট ডাউনলোড করে নিলেই সেটা এক্সটেনশন হিসেবে আপনার ব্রাউজারে এড হয়ে যাবে। আপনি ইচ্ছা করলে চেক করে দেখতে পারেন সবকিছু ঠিকঠাকমত কাজ করছে কিনা। এ জন্যে চলে যান এই সাইটটিতে যদি সাইটটি আপনার আসল আইপি এবং আইএসপি না ধরতে পারে তাহলে আপনি নিরাপদ আছেন।
টিউনটি পড়ার জন্য ধন্যবাদ। কোন প্রশ্ন থাকলে টিউমেন্টে করতে ভুলবেন না। যে কো মতামত জানান। সতর্ক থাকুন, সতর্কতাই আপনার সেরা নিরাপত্তা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *