এখন থেকে ব্রাউজার এবং ডাউনলোড ম্যানেজার ছাড়া জাদুকরী উপায়ে প্রয়োজনীয় সব সফটওয়্যার ডাউনলোড করে অটোমেটিক ইনস্টল করুন! এবার সবাইকে চমকে দিয়ে নিজেকে প্রমাণ করুন সত্যিকারের এক্সপার্ট! | Techtunes


————————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ————————–—

সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি, সবাইকে আমার আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি ব্রাউজার এবং ডাউনলোড ম্যানেজার ছাড়া জাদুকরী উপায়ে কম্পিউটারে প্রয়োজনীয় সফটওয়্যার ডাউনলোড এবং অটোমেটিক ইনস্টলেশন সম্পর্কিত আমার আজকের টিউন।

আমরা যখন কম্পিউটারে কোন প্রোগ্রাম ইনস্টল করি তখন কেউ কখনো খেয়াল করিনা যে সেটা কীভাবে ইনস্টল হচ্ছে। বছরের পর বছর ধরে আমরা প্রোগ্রাম ইনস্টলেশনের জন্য চিরাচরিত প্রথা মেনে আশাকরি। তারপর তার EXE (Executable File) ফাইল কিংবা MSI (MicroSoft Installer) ফাইল ডাউনলোড করে সেটাকে ইনস্টল করার চেষ্টা করি। ইনস্টলেশনের ধাপগুলো এতোটাই দীর্ঘ যে ক্লিক ক্লিক ক্লিক ক্লিক দিতে দিতে বিরক্তির সীমা থাকেনা! যদিও এই পদ্ধতির কোন বিকল্প আমরা জানিনা বলেই কখনো এটাকে বিরক্তিকর বলে মনে হয়নি। আপনারা যারা লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তারা সাধারনত কমান্ড (টার্মিনাল) ব্যবহার করে কোন প্রোগ্রাম কম্পিউটারে ইনস্টল করেন। এর জন্য অতিরিক্ত কোন ঝামেলা করতে হয়না। শুধু কমান্ড লিখলেই ব্যবহারকারীর অজান্তে কাঙ্খিত ফাইল ডাউনলোড হয়ে যায়। আমরা আজ দেখবো কীভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সব চেয়ে সহজ পদ্ধতিতে (দুইটা কমান্ডের সাহায্যে) কোন প্রকার ব্রাউজার এবং ডাউনলোড ম্যানেজার ছাড়া প্রোগ্রাম ডাউনলোড এবং ইনস্টল করতে পারি। আমাদের জন্য এই কাজটি করে দিবে Chocolatey নামের একটি কমান্ড লাইন অ্যাপ্লিকেশন। পানির মতো সহজ এই টিউনের পরবর্তি অংশে আপনারা এই Chocolatey ব্যবহারের সব পদ্ধতি জানতে পারবেন।

Chocolatey – কী কেন কীভাবে?

Chocolatey হলো একটি উইন্ডোজ ভিত্তিক এবং ডেভেলপার কেন্দ্রিক প্যাকেজ ম্যানেজার অ্যাপ্লিকেশন (কমান্ড লাইন) যাকে NuGet বলা হয়। সাধারনত অন্যন্য ম্যানুয়েল প্রোগ্রাম ইনস্টলেশনের চেয়ে ভিন্ন প্রক্রিয়ায় এবং ব্যবহারকারীদের কোন প্রকার ঝামেলায় না ফেলে Chocolatey নিভৃতে প্রোগ্রাম ইনস্টল করে থাকে। আপনি Chocolatey ব্যবহার করলে যেসব সুযোগ সুবিধা পাবেন সেগুলো সম্পর্কে আগে একটু আলোকপাত করে নিই।

  • Chocolatey এর রয়েছে নিজস্ব প্রজেক্ট কমিউনিটির দ্বারা তৈরী প্যাকেজ ফিড যা দৃষ্টির অন্তরালে আপনার কম্পিউটারের জন্য প্রয়োজনীয় এবং আপনার চাহিদা ভিত্তিক অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইনস্টলে সাহায্য করবে।
  • অন্যন্য কামান্ডের মতো কোন কঠিন কমান্ড নেই। শুধুমাত্র ২টা কমান্ড ব্যবহার করে আপনি নিমিষেই Chocolatey সার্ভার থেকে প্রয়োজনীয় সহস্রাধিক অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন।
  • শুধুমাত্র কমান্ড প্রম্পট ব্যবহার করে Chocolatey ব্যবহার করতে হবে। তাই অ্যাপ্লিকেশন ডাউনলোড কিংবা ইনস্টলেশনের জন্য কোন প্রকার ব্রাউজার বা ডাউনলোড ম্যানেজারের প্রয়োজন নেই।
  • Chocolatey ইন্টারনেট থেকে সরাসরি কোন প্রকার ঝামেলা ছাড়ায় প্রোগ্রাম ডাউনলোড করে। এবং উক্ত প্রোগ্রাম চালানোর জন্য যা কিছু প্রয়োজন সব এক সাথে ডাউনলোড এবং ইনস্টল হয়। (যেমন অনেক ক্ষেত্রে ডট নেট ফ্রেমওয়ার্ক রিকোয়ারমেন্ট থাকে)
  • Chocolatey এর সাহায্যে এক সাথে একাধিক প্রোগ্রাম ডাউনলোড এবং ইনস্টল করা যায়।

এবার মনে করুন আপনি একটা নতুন পিসি কিনলেন এবং এতে শুধুমাত্র Chocolatey ইনস্টল করলেন। আপনার সামনে এখান রয়েছে বিশাল এক সফটওয়্যার সমুদ্র। শুধু প্রোগ্রামগুলোর নাম লিখবেন এবং Chocolatey আপনাকে সাথে সাথে সেগুলো ডাউনলোড করে ইনস্টল করে দিবে। Chocolatey এর ব্যবহার এতোটাই সহজ যে আপনি নিজেই চমকে যাবেন যে, এতো এডভান্স লেভেলের কাজ এতো সহজে কীভাবে করা সম্ভব!

Chocolatey – ইনস্টলেশন প্রক্রিয়া

Chocolatey ইনস্টলেশন প্রক্রিয়া খুবই সাধারন। আপনি যদি কপি পেস্ট করতে জানেন তাহলেই Chocolatey ইনস্টল এবং ব্যবহার করতে পারবেন। Chocolatey ইনস্টলেশন প্রক্রিয়ার জন্য একটাই ধাপ। শুধুমাত্র কম্পিউটারের কমান্ড প্রম্পট (cmd) এডমিন হিসাবে চালু করুন এবং নিচের কোডগুলো কপি করে পেস্ট করুন। এবার এন্টার চেপে কিছুক্ষণ অপেক্ষা করুন। আশা করছি এতোটুকুতেই আপনার কাজ হয়ে যাবে।

@powershell -NoProfile -ExecutionPolicy unrestricted -Command "iex (new-object net.webclient).DownloadString('https://chocolatey.org/install.ps1'))" && SET PATH=%PATH%;%ALLUSERSPROFILE%chocolateybin

আমার কেন জানি মনে হচ্ছে নতুন ব্যবহারকারীদের কাছে এখনো বিষয়টা কঠিন লাগছে! তো তাদের জন্য নিচের ধাপগুলো দ্রষ্টব্য-

  • প্রথমে কম্পিউটারের স্টার্টমেনু থেকে All Programs > Accessories > Command Prompt এ মাউসের রাইট বাটন ক্লিক করে নিচের চিত্রের মতো Run As Admin অপশনে ক্লিক করুন।

  • এবার নিচের চিত্রের মতো কমান্ড প্রম্পট ওপেন হলে উপরে বর্ণিত কোডগুলো মাউসের রাইট বাটন ক্লিক করে পেস্ট করে দিন। পেস্ট হয়ে গেলে এন্টার চাপুন।

  • কিছুক্ষণ অপেক্ষা করার পর নিচের চিত্রের মতো Chocolatey কপি এবং ইনস্টল হওয়ার চিত্র দেখতে পাবেন। আপনাকে অবশ্য এখানে কিছুই করতে হবেনা।

আশা করছি আপনারা সবাই সফলভাবে Chocolatey ইনস্টল করতে পেরেছেন। তাছাড়া এটা আহামরি কঠিন কোন বিষয়টা না যে আপনারা পারবেন না। তবে অনুরোধ একটাই, কেউ অকারন ভয় পাবেন না।

Chocolatey এর সাহায্যে যেভাবে প্রোগ্রাম ডাউনলোড এবং ইনস্টল করবেন

আপনি যে Chocolatey ইনস্টল হতে দেখেছেন এতোটুকুই মনে রাখার বিষয়। নাহলে Chocolatey প্রোগ্রামটি কে আপনি কোনদিন চোখেও দেখবেন না। এটা মুলত একটা ফ্রেমওয়ার্কের মতো কাজ করে। আপনি যখনই কোন শর্ট কমান্ড লিখবেন Chocolatey সেটাকে কাজে রূপান্তরিত করে দিবে। এর সাহায্যে কোন প্রোগ্রাম ডাউনলোড এবং ইনস্টল করা এতোটাই সহজ যে এর তুলনায় কম্পিউটারে Chocolatey ইনস্টল করাটাই তুলনামূলকভাবে কঠিন। যাহোক, আপনারা যেহেতু কঠিন কাজটি করেছেন সুতরাং সহজ বিষয়টা নিয়ে এতো মাথা ঘামাতে হবে না। এর সাহায্যে প্রোগ্রাম ডাউনলোড এবং ইনস্টল প্রক্রিয়া নিম্নরূপ-

  • Chocolatey এর সাহায্যে কোন প্রোগ্রাম ডাউনলোড এবং ইনস্টলের জন্য (cinst অথবা choco install) দুটোর যেকোন একটি কমান্ড আপনি ব্যবহার করতে পারবেন।
  • এর মানে হলো ধরুন আপনি কম্পিউটারে skype ইনস্টল করতে চাচ্ছেন তাহলে এডমিন হিসাবে রান করা কমান্ড প্রম্পটে cinst skype অথবা choco install skype লিখে এন্টার চাপলেই স্কাইপ ডাউনলোড এবং ইনস্টল হওয়া শুরু করবে। এই কমান্ডটি বুঝার জন্য নিচের চিত্র দেখুন।

  • স্কাইপ ডাউনলোডের প্রক্রিয়া শুরু হলেই নিচের মতো চিত্র দেখতে পারবেন। ডাউনলোড শেষে ফাইলটি নিজে থেকেই ব্যাকগ্রাউন্ডে ইনস্টল হয়ে যাবে। তবে সমস্ত প্রক্রিয়া শেষ হওয়ার আগে পর্যন্ত কমান্ড প্রম্পটি বন্ধ করা যাবে না।

  • তবে মাঝপথে নিচের মতো করে কনফার্মেশন চাইলে ১ চেপে এন্টার দিন। এর ফলে Chocolatey এর স্ক্রিপ্ট রান করার অনুমতির দেওয়া হবে।

  • মনে করি, আপনি vlc, ccleander কিংবা 7zip সফটওয়্যারগুলো ইনস্টল করতে চান তাহলে তাদের জন্য কমান্ডগুলো হবে যথাক্রমে cinst vlc অথবা choco install vlc, cinst ccleaner অথবা choco install ccleaner এবং cinst 7zip অথবা choco install 7zip ইত্যাদি। এরকম প্রয়োজনীয় সব প্রোগ্রামকে তাদের নাম লিখে ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন।
  • কোন একটা প্রোগ্রাম Chocolatey এর সার্ভারে আছে কিনা জানার জন্য কমান্ড প্রম্পটে choco search টাইপ করুন অর্থাৎ যদি ccleaner খুঁজতে চান তাহলে শুধুমাত্র choco search [ccleaner] লিখে এন্টার দিলেই জানতে পারবেন সার্ভারে ccleaner আছে কিনা।
  • Chocolatey এর সার্ভারে কোন কোন প্রোগ্রাম আছে এবং যেগুলো কতোবার ডাউনলোড করা হয়েছে জানার জন্য এখানে ক্লিক করুন। আপনি আশ্চর্য হয়ে যাবেন এটা দেখে যে, কতো লোক Chocolatey ব্যবহার করে!
  • একাধিক সফটওয়্যার ইনস্টলের ক্ষেত্রে নির্দিষ্ট কমান্ডের পর সেগুলোর নাম পরপর লিখুন। যেমন আমি চাচ্ছি একই সাথে vlc, gimp এবং Firefox ডাউনলোড করবো। তাহলে কমান্ড হবে এরকম- cinst vlc gimp Firefox অথবা install choco vlc gimp Firefox।
  • কোন প্যাকেজ আনইনস্টল করে দিতে চাইলে choco uninstall লিখে তারপর প্যাকেজের নাম লিখুন। যেমন Firefox এর জন্য লিখতে হবে choco uninstall Firefox। আশা করি এবার পুরোপুরি বুঝতে পেরেছেন।

আজকের টিউনের বিষয়বস্তু টেকটিউনস পরিবারের কাছে সম্পূর্ণ নতুন। আর আমাদের এই কমিউনিটিতে নতুনকে ভয় পায় এরকম লোকের যেমন অভাব নেই তেমনি নতুনকে পুঁজি করে আরও নতুনকে জানার জন্য আগ্রহী লোকেরও কোন অভাব নেই। আপনারা কে কোন দলে আছেন সেটা আজ আপনাদের টিউমেন্ট দেখেই বুঝা যাবে। আশা করছি টিউন শেষে আপনাদের নতুনের প্রতি আগ্রহ ভিন্ন অনাগ্রহ যেন না দেখতে হয়।

শেষ কথা

টিউনটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে টিউমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। কারন আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের টিউন করতে উৎসাহিত করবে। সর্বশেষ যে কথাটি বলবো সেটা হলো, আশাকরি এবং অপরকেও কপি পেস্ট টিউন করতে নিরুৎসাহিত করি। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি। দেখা হবে আগামী টিউনে।

আপনাদের জন্য » সানিম মাহবীর ফাহাদ

➡ ইমেইলে আমার সকল টিউনের আপডেট পেতে সাবস্ক্রাইব করুনঃ টেকটিউনস » সানিম মাহবীর ফাহাদ 🙄

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *