এডোবি ইলাস্ট্রেটর-এ ‘এরর ১৬’ ও আমার অভিজ্ঞতা | Techtunes


আসসালামু আলাইকুম।
আমি আইটি বিশেষজ্ঞ কোন ব্যক্তি নই। কিন্তু একবিংশ শতাব্দির মানুষ হিসেবে তথ্যপ্রযুক্তি থেকে দূরে থাকার কোন সুযোগ নেই। নিজের কাজের প্রয়োজনে বিভিন্ন সময় তথ্যপ্রযুক্তির নানা রকম সুবিধা গ্রহণ করতেই হয়।

যা-ই হোক। এডোবি ইলাস্ট্রেটর এর নতুন ভার্সন সেট-আপ করছিলাম গতকাল। এই সেটাপ করতে গিয়েই একটা নতুন রকমের সমস্যায় পড়লাম। আপনাদের সাথেই সেই সমস্যা ও সমস্যা থেকে উত্তরণের উপায় শেয়ার করছি।

কেস স্টাডি:

গতকাল যখন ইলাস্ট্রেটর সেটাপ করলাম। তখন সুন্দরভাবেই পুরোপুরি সেটাপ নিয়ে নিলো। কিন্তু সমস্যা বাঁধলে একেবারে শেষ পর্যায়ে গিয়ে। সেটাপ শেষে এ রকম একটা নোটিফিকেশন এলো:
https://www.techtunes.com.bd/tDrive/tuner/2018/09/techtunes_897d0827e182933cf9e66890027b07b1.png

তো, কয়েকবার চেষ্টা করলাম পুনরায় সেটাপ দেয়ার জন্য। কিন্তু যেই লাউ সেই কদু।

 

তারপর শরণাপন্ন হলাম গুগল মামার কাছে। সার্চ দিলাম ‘How to fix error 16 in adobe illustrator cc 18′ তারপর যা নির্দেশনা পেলাম সে অনুযায়ী কাজ করে আমার সমস্যার সমাধান পেলাম। আলহামদুলিল্লাহ।

 

সমাধান:

প্রথমেই আপনাকে যেতে হবে আপনার কম্পিউটারের সি ড্রাইভের প্রোগ্রাম ফাইলস-এ। সেখান থেকে এডোবি, এডোবি থেকে এডোবি ইলাস্ট্রেটর সিসি ফোল্ডারের মধ্যে (C:Program FilesAdobeAdobe Illustrator CC 2018 (32 Bit) গিয়ে  ‍SLStore নামে একটা ফোল্ডার তৈরি করে বেরিয়ে আসুন।
এরপর স্টার্ট মেনুতে গিয়ে, এডোবি ইলাস্ট্রেটর সিসিকে রান এজ এডমিনিস্ট্রেটর হিসেবে ওপেন করুন। ব্যাস। আপনার সমস্যার সমধান ওকে।

এক্সট্রা পাওয়া:

আরো যা জানলাম তা হলো, এডোবির অন্য যে কোন প্রোগ্রামের ক্ষেত্রেও এই error 16 ঘটতে পারে। অর্থাৎ ফটোশপ, ড্রিমওয়েভার ইত্যাদি সব ক্ষেত্রেই এ সমস্যা হতে পারে। আর সকল ক্ষেত্রেই চিকিৎসা কিন্তু একটাই। শুধু আমার এখানকার adobe illustrator cc 2018 এর স্থলে সংশ্লিস্ট সফটওয়ারের নামটা দিলেই হয়ে যাবে। ইনশাআল্লাহ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *