এশিয়ান গেমসের পর্দা উঠছে আজ


প্রকাশিত হয়েছে: আগস্ট ১৮, ২০১৮ , ১:০৩ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৮, ২০১৮, ১:০৩ অপরাহ্ণ

আজ থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে ২০১৮ সালের এশিয়ান গেমস। এবারের এশিয়ান গেমসের আয়োজক দেশ ইন্দোনেশিয়া। গেমসের ইভেন্টগুলো অনুষ্ঠিত হবে দেশটির দুটি শহরে। শহরগুলো হলো- জাকার্তা ও পালেম্বাং। এটি এশিয়ান গেমসের ১৮তম আসর। আজ থেকে শুরু হওয়া এশিয়ান গেমসের পর্দা নামবে সেপ্টেম্বরের ২ তারিখ।

এবারের এশিয়ান গেমসে ৪৫টি দেশের ক্রীড়াবিদরা অংশ নিচ্ছেন। যেখানে ৪০টি ডিসিপ্লিনে মোট ৪৬৫টি ইভেন্টে অংশ নেবেন ক্রীড়াবিদরা। জাকার্তা ও পালেম্বাং এশিয়ান গেমসে বাংলাদেশ অংশ নিচ্ছে ১৪টি ডিসিপ্লিনে। যেখানে রয়েছেন মোট ১১৭ জন ক্রীড়াবিদ। সব মিলিয়ে প্রতিযোগিতায় ৮৬ জন পুরুষ ক্রীড়াবিদ, ৩১ জন নারী ক্রীড়াবিদ ২৬ জন পুরুষ কোচ ও ৫ জন নারী কোচসহ মোট ১৪৮ জনের বিশাল বহর পাঠিয়েছে বাংলাদেশ।

তবে এবারের এশিয়ান গেমসে সাফল্য পাওয়ার খুব একটা সম্ভাবনা নেই বাংলাদেশের। গত ইনচন এশিয়ান গেমসে ৩টি পদক জিতেছিল বাংলাদেশ। যেখানে ১টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ। রৌপ্য পদকটি এসেছিল নারী ক্রিকেট থেকে। কিন্তু বাংলাদেশিদের জন্য দুঃসংবাদ হলো এবারের এশিয়ান গেমসে নারী ক্রিকেটের ইভেন্টটি নেই। এ ছাড়া গত এশিয়ান গেমসের পুরুষদের ক্রিকেটে ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ। কিন্তু পুরুষ ক্রিকেটও নেই এবারের আসরে। ইনচন এশিয়ান গেমসে নারীদের কাবাডিতে ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ। ক্রিকেট না থাকলেও এবার অবশ্য কাবাডি রয়েছে। যেখানে সফলতা পাওয়ার বেশ ভালো সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। পদক ধরে রাখার চ্যালেঞ্জ নিয়েই ইন্দোনেশিয়ায় খেলতে গেছে নারী কাবাডি দল।

তবে কাবাডির পাশাপাশি শ্যুটিং ও আর্চারিতে ভালো ফলাফল অর্জনের সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। এবারের এশিয়ান গেমসের মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করবেন ভারোত্তলক মাবিয়া আক্তার সিমান্ত। তবে আজ থেকে উদ্বোধন হলেও ১৪ আগস্ট থেকেই শুরু হয়েছে এশিয়ান গেমসের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট পুরুষ ফুটবলের খেলা। যেখানে ইতোমধ্যে ২টি ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হেরেছে তারা। এরপর গত বৃহস্পতিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডের ১-১ গোলে ড্র করেছে লাল-সবুজের প্রতিনিধিরা।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *