চীন-ইরান সম্পর্ক অব্যাহত থাকবে: সিনহুয়া


চীন ইরান সম্পর্ক

ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের বাধা সত্ত্বেও ইরানের সঙ্গে সম্পর্ক অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে চীন। দেশটির স্টেট কাউন্সিলর ওয়াং ইর বরাতে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া শুক্রবার এ তথ্য জানিয়েছে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে ফোনালাপে এই চীনা কূটনৈতিক বলেন, ২০১৫ সালের জয়েন্ট কো-অপারেশন প্ল্যান অফ এ্যাকশনে (জেসিপিওএ) বলা হয়েছে, পশ্চিমা নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার বিনিময়ে পরমাণু কর্মসূচির লাগাম টানতে সম্মত হয়েছে তেহরান।

ওয়াং ই বলেন, একপাক্ষিক নিষেধাজ্ঞার যে ভুল চর্চা চলে চলে আসছে, আমরা তার বিরোধী। আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে আমরা অতি ক্ষমতা প্রয়োগেরও বিপক্ষে।

জ্বালানি খাতসহ তেহরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে বেইজিংয়ের। গত আগস্টের শুরুর দিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, চীনের সঙ্গে ইরানের বন্ধন প্রকাশ্য, স্বচ্ছ ও আইনগত বৈধ।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যে সব কোম্পানি ইরানের সঙ্গে ব্যবসা করবে, তাদেরকে যুক্তরাষ্ট্রে ঢোকা বন্ধ করে দেয়া হবে।

ইউরোপীয় মিত্র, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিসহ বিশ্ব শক্তিগুলোর বারবার আহ্বান সত্ত্বেও জেসিপিওএ থেকে যুক্তরাষ্ট্র নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছে।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *