ছোটবেলায় ফিরে যান আর নস্টালজিক সেই গেমসগুলো ডাওনলোড করে নিন উইন্ডোস স্টোরের ১২টি ফ্রী প্লাটফর্ম গেম এর মধ্যে থেকে | Techtunes


গেমিং দুনিয়ার অন্যতম সেরা কিছু গেম প্লাটফর্ম গেম। গেমিং দুনিয়ায় প্লাটফর্ম গেমিং এর সবসময়ই আছে আলাদা আবেদন আর সেকারণেই এই বাস্তবিক গেমিং যুগেও সমানভাবে প্লাটফর্ম গেমগুলো এখনো জনপ্রিয়।

http://www.techtunes.com.bd/

প্লাটফর্ম গেমিং এ অনেকেই খুঁজে পান হারিয়ে যাওয়া ছোটবেলা আবার অনেকের ছোটবেলা তৈরীই হচ্ছে এইসব গেম থেকে। প্লাটফর্ম গেমের সব গেম মাস্টারপিস না হলেও প্রত্যেকটা গেম খেলে অবশ্যই মজা পাওয়া গ্যারান্টেড। মজা না পেলে টাকা ফেরত😉😉।

বোরিং অফিস করতে করতে, পড়াশোনার চাপে মাথা জ্যাম হয়ে গেলে, ড্রেন বন্যা কিংবা নদী বন্যার কারণে ঘরে বন্দি হয়ে থাকলে বসে পড়ুন কোন একটা প্লাটফর্ম গেম নিয়ে। কোথা দিয়ে যে সময় কেটে যাবে বুঝতেই পারবেন না। ২ডি কিংবা ৩ডি প্লাটফর্ম গেমে কোন একটি লেভেল পার করতে লাফিয়ে, মাটির নিচ দিয়ে, দৌড়ে আজব একটি ক্যারেক্টার নিয়ে যাবার যে অনুভূতি সেটা বাস্তবের কাছাকাছি গ্রাফিক্সে তৈরী আধুনিক গেমসে পাওয়া সম্ভব না।

http://www.techtunes.com.bd/

উইন্ডোস স্টোর সকল উইন্ডোসের জন্য অসংখ্য প্লাটফর্ম গেম প্রোভাইড করে। এগুলো খেলতে পারবেন অনলাইনে বন্ধুদের সাথে কিংবা অফলাইনে একা। উইন্ডোস স্টোরে পাবেন বিভিন্ন ধরনের প্লাটফর্ম গেমস, এর মধ্যে আছে কোন একটি আজব চরিত্রকে নিয়ে বিভিন্ন অবজেক্ট সংগ্রহ করে এগিয়ে যাওয়া, পাজল বা বুদ্ধির গেমস কিংবা বন্য পরিবেশে শুত্রু মেরে এবং কয়েন কালেক্ট করে ঘরে পৌছানোর মত গেম। তবে প্লাটফর্ম গেম সে যে ধরনেরই হোক না কেন একবার খেলা শুরু করলে আপনি এদের প্রেমে পড়তে বাধ্য😁😁।

আজকের টিউনে উইন্ডোস স্টোরে থাকা এমনই ১২টি ফ্রী প্লাটফর্ম গেম নিয়ে কথা বলব, যেগুলো উইন্ডোস অপারেটিং সিস্টেমের জন্য তৈরী করা। তো চলুন শুরু করা যাক।

১৯৮৮ সালে প্রকাশিত Dangerous Dave গেমটির উপর ভিত্তি করে Dave In Danger গেমটি তৈরী করা হয়েছে। গেমের পিক্সেলেটেড দুনিয়ায় আপনাকে একটি চাবি খুঁজে বের করতে হবে। আর এই চাবি খোঁজার মিশনের ভেতরেই আপনাকে কালেক্ট করতে হবে জেম, লাভার নদীর উপর দিয়ে লাফিয়ে যেতে হবে, চলন্ত আগুনের গোলা থেকে বেঁচে থাকতে হবে এবং এসব কিছুর পর চাবিটি সংগ্রহ করে সেটা নিয়ে পরবর্তী লেভেলের দরজা পর্যন্ত যেতে হবে।

http://www.techtunes.com.bd/

পিলে চমকানোর মত না হলেও ভয় ধরানোর ক্ষমতা সম্পন্ন সাউন্ড, পুরনো দিনের নস্টালজিক গ্রাফিক্স আর গেমপ্লের কল্যাণে Dave In Danger আপনার ভাল লাগতে বাধ্য।

ছড়া বইয়ের Jack N’ Jill কবিতাটি কে না পড়েছে? এই গেমটি কিন্তু সেই জ্যাক আর জিলকে নিয়ে নয়। এখানে জ্যাক আমাদের গেমের নায়ক যে কিনা একটি ফানেলাকার চরিত্র। আর জিল হল গেমটির কয়েন, গেমের মাঝে জ্যাককে যেটা সংগ্রহ করতে হয়। গেমে পুরোটা সময় জ্যাক দৌড়াতে থাকে, প্লেয়ারকে শুধু মুভ কনট্রোল করতে হয়।

http://www.techtunes.com.bd/

সাতটি ওয়ার্ল্ড আর ১৪০টি লেভেলের এই সাদাকালো গেমটি ছেল-বুড়ো সবার জন্যই উপভোগ্য।

যদি Jack N’ Jill গেমটি আপনি খেলে থাকেন তবে গেমটি আপনার ভাল লাগতে বাধ্য, এখন আপনার যদি মনে হয় রঙিন এবং ৩ডি তে এই গেমটি খেললে ভাল হত তবে Jack N’ Jill 3D আপনার জন্যই। ৬০ লেভেলের এই গেমটি অবশ্যই সুন্দর।

http://www.techtunes.com.bd/

কনট্রোল, ক্যারেক্টার এবং গেমপ্লে আগের মত থাকলেও নতুন শত্রু এবং ওয়ার্ল্ডের মত কিছু ইম্প্রুভমেন্টের এই গেমটি নির্মল আনন্দ দিতে পারবে যে কাউকেই।

Rabbit বা খরগোস নামের লাফিয়ে চলা কিউট প্রাণিটা সবসময়ই গাজর পছন্দ করে। পছন্দের এই খাবার খুঁজে পেতে কত কিছুই না করে খরগোস। Greedy Rabbit গেমটাতে আপনাকে খরগোস হয়ে এই কাজটাই করতে হবে। খরগোস হয়ে বিভিন্ন বাধা পার করে খুঁজে বের করতে হবে নান রকম সবজি, স্টার বা তারা এবং অবশ্যই গাজর।

http://www.techtunes.com.bd/

বেশ কয়েকটি ওয়ার্ল্ডের এই গেমটিতে প্রত্যেকতি ওয়ার্ল্ডে আছে ১৫টি চ্যালেঞ্জিং লেভেল। সময় কাটানোর জন্য ভাল সহায়ক হতে পারে এই গেমটি।

Super Mario ঘরানার এই গেমটি হতে পারে নির্মল বিনোদনের এক অনন্য উৎস। Lep’s World সিরিজের প্রথম গেম এটি। গেমে আপনাকে একটি দুষ্ট পরীর ভুমিকায় খেলতে হবে যে কিনা রঙিন এক দুনিয়ার ভেতর দিয়ে যাবে রংধনুর কাছে। এ যাত্রায় তাকে সংগ্রহ করতে হবে কয়েন, মারত হবে শত্রুদের। সুপার ম্যারিও গেমের মতই এই গেমে শত্রুর মাথার উপর লাফ দিয়ে কিংবা শত্রুকে এক ঘুষি মেরে কুপোকাত করতে হবে।

http://www.techtunes.com.bd/

সর্বমোট নয় ধরনের শত্রু, ছয়টা আলাদা ওয়ার্ল্ড এবং ১১২টি আলাদা লেভেলের এই গেমটি পারবে আপনাকে ঘন্টার পর ঘন্টা ব্যস্ত রাখতে।

আপনার যদি দুষ্টু পরী না হয়ে ইচ্ছা করে কুমির হতে?! কিংবা ইচ্ছা যদি হয় ক্যাঙ্গারুর মত লাফিয়ে লাফিয়ে চলতে?! তাহলে খেলতে পারেন Croc’s World 3 গেমটি। Lep’s World এর মত একই ধরনের এডভেঞ্চারের এই গেমটিতে আপনি খেলতে পারবেন একটি কুমির হিসেবে কিংবা একটি ক্যাঙ্গারু হিসেবে। দৌড়ে, সাঁতরে অথবা লাফিয়ে খেলতে হবে গেমটি আর ডায়মন্ড সংগ্রহ করতে ভুলে গেলে হবে না।

http://www.techtunes.com.bd/

৬০টি আলাদা লেভেল, ৪টা লেভেল বস, এবং অসংখ্য শুত্রু দিয়ে ঘেরা এই গেমতি খারাপ লাগবে না কারোরই।

কুমির, ক্যাঙ্গারু কিংবা পরী. যদি এর কোনটাই না হয়ে হতে মন চায় কোন দুষ্ট চঞ্চল বানর! খেলতে পারেন এই গেমটি। Croc’s World 3 এবং Lep’s World এর মত একই ধরনের এই গেমটিতে আছে পাঁচটি আলাদা ওয়ার্ল্ড এবং ৩৬টি লেভেল। নদী সাগর এবং শুত্রুদের ভেতর দিয়ে পাহাড়ে পৌছবার যাত্রায় শুত্রুদের হারাবার জন্য হাতে থাকবে এক গোছা লাঠি, যা দিয়ে শত্রুদের পিটিয়ে দফারফা করে দিতে হবে।

http://www.techtunes.com.bd/

মনোমুগ্ধকর কালার আর গেমপ্লের এই গেমটি খেলতে ভুলবেন না।

৮) Tower Of Elements

প্লাটফর্ম গেমিং এর ইউনিক এই গেমটি এক কথায় অসাধারণ। খেলতে হবে একজন শিক্ষানবিস জাদুকর হিসেবে। যে কিনা একটা টাওয়ারে গেছে জাদুশক্তি সংগ্রহ করতে। আর জাদুশক্তি সংগ্রহের এই মিশনে মুখোমুখি হতে হবে অনেক বাধার। এই গেমে আপনি শুত্রুদের ক্ষতি করতে পারবেন না কিন্তু তারা আপনার ক্ষতি করতে পারবে অনায়াসেই। গেমটিতে বিভিন্ন সময় আপনাকে আগুন, পানি, বরফ এবং বাতাসের সাহায্যে এগিয়ে যেতে হবে।
 http://www.techtunes.com.bd/

প্লাটফর্ম গেমে সম্পূর্ণ অন্যধারার এই গেমটি না খেললে আপনার গেমিং জীবন অসম্পূর্ণই থেকে যাবে এটা বলাই যায়।

গেমটিতে খেলতে হবে একজন রাজা হিসেবে, যে তার হারিয়ে যাওয়া গুপ্তধনের খোঁজ করছে। যত বেশি সম্ভব সোনা এবং ডায়মন্ড সংগ্রহ করে সেটা দিয়ে কিনতে পারবেন বিভিন্ন অস্ত্র, চাইলে নিজের অস্ত্রটাও আপগ্রেড করে নিতে পারেন। মই বেয়ে উঠানাম করতে করতে মারতে হবে শত্রুদের আর খুঁজে বের করতে হবে ট্রেজার বক্স।
 http://www.techtunes.com.bd/

কুল গ্রাফিক্স আর সাউন্ডের কারণে গেমটি ফুটে উঠে চমৎকার ভাবে। খেলার মত গেম।

ট্রাডিশনাল  গেমগুলোর বাইরে গিয়ে যদি প্লাটফর্ম গেম খেলতে চান তাহলে খেলতে হবে এই গেমটি। অসাধারণ গ্রাফিক্সের এই গেমটিতে আপনাকে একটি মার্বেলকে চালিত করে বিভিন্ন প্লাটফর্মের উপর দিয়ে নিয়ে যেতে হবে আর কালেক্ট করতে হবে ক্রিস্টাল। লক্ষ্য রাখতে হবে আপনার স্ট্র্যাটেজি এবং সময়ের প্রতি। সময়ের পূর্বে পৌছে যান সমাপ্তি রেখায় আর পৌছে যান পরবর্তী লেভেলে।
 http://www.techtunes.com.bd/

সিম্পল কনট্রোল এবং ম্যাচিং ব্যাকগ্রাউন্ড মিউজিকের কারণে অসাধারণ ভাবে ফুটে উঠেছে গেমটি।

এটিও একটি প্লাটফর্ম পাজল গেম। সিম্পল কিন্তু এফেক্টিভ গ্রাফিক্স গেমকে করেছে আরো বেশি সুন্দর। গেমে আপনাকে একতি বলকে নিয়ে যেতে হবে সমাপ্তি রেখায়। যার জন্য বিভিন্ন বাধা পেরুতে হবে, লাফিয়ে পার হবার মত বাধা থাকলেও নেই কোন লাফ দেবার অপশন। আপনাকে বিভিন্ন উপাদানের ব্যবহার করে তোইরী করে নিতে হবে রাস্তা। আর সেই রাস্তা দিয়ে পৌছতে হবে সমাপ্তি রেখায়।
 http://www.techtunes.com.bd/

৪০টি লেভেলের এই গেমটি খেলে দেখতে পারেন।

যারা চ্যালেঞ্জিং প্লাটফর্ম পাজল গেম খুজছেন তাদের জন্য পারফেক্ট ম্যাচ এই গেমটি। আকাশের উপর থাকা একটি প্লাটফর্ম দিয়ে, পরে যাওয়া এবং কোন অবজেক্টেক সাথে ধাক্কা লাগা এড়িয়ে একটি বলকে এগিয়ে নিয়ে যেতে হবে গেমটিতে।
 http://www.techtunes.com.bd/

সিম্পল গ্রাফিক্স, সহজ গেমপ্লের এই গেমটি খেলে টেস্ট করে নিতে পারেন আপনার মস্তিষ্কের রিফ্লেক্স ক্ষমতা। যদি ফিরে যেতে চান ছোটবেলায় আপনাকে অপেক্ষা করতে হবে টাইম মেশিন আবিষ্কার হবার। ছোটবেলায় আমি আপনাকে ফিরিয়ে নিয়ে যেতে পারব না কিন্তু এই গেমগুলো আপনাকে অনেকটাই ছোটবেলার আবহতে নিয়ে যেতে পারবে। কে জানে হয়ত আপনি খুঁজে পেতে পারেন হারিয়ে যাওয়া শিশুকাল।

যদি পেয়ে থাকেন শিশুকাল ফিরে টিউমেন্টে জানাতে ভুলবেন না। আর যদি না পেয়ে থাকেন আবহ, গালি দিলেও টিউমেন্ট খোলা আছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *