জানুন গুগল সার্চের কিছু গুরুত্বপূর্ণ টিপস!


জানুন গুগল সার্চের কিছু গুরুত্বপূর্ণ টিপস!
জানুন গুগল সার্চের কিছু গুরুত্বপূর্ণ টিপস!

Latest posts by sayeed2015 (see all)

ইন্টারনেট ব্যবহার করছেন কিন্তু গুগলে সার্চ করছেন না কিংবা প্রয়োজনীয় সাইট কিংবা তথ্য পেতে গুগলের দারস্ত হতে হয়না এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর। অনেকেই গুগলের নাম জানেন, কাজও করেন কিন্তু এর সঠিক ব্যবহার না জানার কারণে প্রয়োজনীয় বিষয়টি খুঁজে পেতে অনেক বেগ পোহাতে হয়। যেমন আপনার হয়তো এ মূহুর্তে অস্ট্রেলিয়ার সময় জানা দরকার, Australia local time লিখে সার্চ দিচ্ছেন, হয়তো প্রয়োজনীয় তথ্য পেয়েও যাবেন। জানেন কি, আরো ছোট করে time Australia লিখে সার্চ দিলে আরো ভাল ফলাফল পাবেন!!!তাছাড়া সময়ও বাঁচবে।

চলুন দেখে নিই গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে কার্যকরীভাবে সার্চ করবার কিছু টিপস এবং কম সময়ে কিভাবে প্রয়োজনীয় সাইট কিংবা তথ্য খুঁজে পেতে পারি:

প্রথমেই শুরু করছি fill in the blanks বা শূন্যস্থান পূরণ সার্চ দিয়ে।

ধরুন আপনি একটি শহরের নাম জানেন(Alabama) কিন্তু সেটা কোথায় অবস্থিত সেটা জানেন না। গুগলে গিয়ে লিখুন alabama is located in (*), মানে শূন্যস্থানে ব্র্যাকেটের মাঝে ষ্টার দিয়ে দিন। নিজেই চেষ্টা করে দেখুন উত্তরটা কিভাবে আসে।

তারপর ধরুন একটি নির্দিষ্ট সাইটের ভেতরে আপনি সার্চ করতে চাচ্ছেন, কিভাবে করবেন?

[সার্চ query site:sitename] এই নিয়মে এ সার্চ করলে নির্দিষ্ট সাইটের ভেতর থেকে আপনার কাঙ্খিত ফলাফলটি বের করে আনতে পারবেন। যদি mediafire site:earntricks.com লিখে সার্চ দিন, গুগল আর্নট্রিক্স ওয়েব সাইট থেকে শুধুমাত্র mediafire শব্দটির সার্চ রেজাল্ট দেবে। আপনি যদি নির্দিষ্ট কোন ডোমেইন থেকে সার্চের রেজাল্ট চান, তাহলে এইভাবে টাইপ করুন mediafire site:.bd। এ ক্ষেত্রে mediafire লিখাটি শুধুমাত্র যে সমস্ত .bd ডোমেইনের সাইট আছে সে সমস্ত সাইটকে সার্চ রেজাল্টে দেখাবে।

জানুন গুগল সার্চের কিছু গুরুত্বপূর্ণ টিপস!

সাইটের টাইটেল অথবা সাইট টেক্সটে খোজা:

[intitle:সার্চ query] অথবা [intext:সার্চ query] এই পদ্ধতি ব্যবহার করলে আপনার কাঙ্খিত শব্দটি ওয়েবসাইট টাইটেল অথবা সাইটের ভেতরের টেক্সট থেকে বের করে দেবে।

যেমনঃ intitle:free lynda tutorial লিখে সার্চ দিলে, যেসব ওয়েব সাইটের টাইটেলে free lynda tutorial কথাটি আছে, সেসব সাইটকে রেজাল্টে দেখাবে। অন্যদিকে, intext: lynda tutorial লিখে সার্চ করলে, যেসব ওয়েব সাইটের ভেতরের টেক্সটে (টাইটেলে নয়) lynda tutorial কথাটি আছে, সেসব সাইটকে রেজাল্টে দেখাবে।

কোন নির্দিষ্ট সাইটের লিঙ্ক কোন কোন সাইটে ব্যবহার করা হয়েছে জানা দরকার?

[link:url] এই সিনট্যাক্সের মাধ্যমে কাজটি করতে পারবেন। শুধু url এর জায়গায় আপনার কাঙ্খিত সাইটের url টি দিয়ে সার্চ দিন। যেমনঃ link:desteaminstitute.com লিখে সার্চ করলে যে সমস্ত সাইটে desteaminstitute.com এর লিঙ্কটি ব্যবহার করা হয়েছে সেটা রেজাল্ট হিসেবে দেখাবে।

আপনার পছন্দের সাইটের মত আর কি কি সাইট আছে জানা দরকার?

ধরুন প্রিয় কোন সাইটে বাংলা খুঁজছেন কিন্তু পেলেন না, সেক্ষেত্রে এমন আর একটি সাইট খোজার প্রয়োজন হল যেটা আপনার প্রিয় সাইটের এর মত টিউটোরিয়াল শেয়ার করে, তাহলে পরিচিত সাইটটির আগে লিখুন related:

যেমনঃ related:prothom-alo.com লিখে সার্চ দিলে গুগল বাংলাদেশের অন্যান্য অনলাইন নিউজপেপার সাইটের সার্চ রেজাল্ট দেবে।

আপনি জানেন, গুগলকে ক্যালকুলেটর হিসেবেও ব্যবহার করা যায়!!!

যে হিসাবটি করতে চান তা যথাযথভাবে সার্চ বক্সে লিখতে হবে। উদাহরণস্বরূপঃ 2 + 3

3*2+1

sqrt 9

sin 90 + log 10

লিখুন, সার্চ করুন, দেখুন কি রেজাল্ট আসে।

কোন নির্দিষ্ট শব্দের সমার্থক শব্দ দরকার?

গুগলে নির্দিষ্ট শব্দের আগে (~) টিলড চিহ্নটি বসিয়ে সার্চ দিলে সমার্থক শব্দ পেয়ে যাবেন। যেমনঃ ~gorgeous লিখে সার্চ দিয়ে দেখুন তো, কতগুলো সিনোনিম খুঁজে পাওয়া যায়।

ফিচারটির নাম সিনোনিম সার্চ।

কোন কিছুর সংজ্ঞা পেতে:

আপনি যদি কোন শব্দের সংজ্ঞা পেতে চান তবে কোলন দিয়ে লিখুন।

উদাহরণ: define:plethora

সুনির্দিষ্ট ফাইল টাইপ

ফাইলের ধরন সুনির্দিষ্ট করে দেওয়া সম্ভব গুগল সার্চে। যেমন: filetype:pdf ফলাফলে সব পিডিএফ ফাইল দেখা যাবে। একইভাবে .ppt (পাওয়ার পয়েন্ট ফাইল), .doc (মাইক্রোসফট ওয়ার্ড ফাইল), .swf (ফ্ল্যাশ প্লেয়ার ফাইল)সহ আরো অনেক ধরনের ফাইলের ধরন নির্দিষ্ট করে দেওয়া সম্ভব।

আবহাওয়া সার্চঃ

ঠিক টাইম সার্চের মতই পৃথিবীর বিভিন্ন জায়গার আবহাওয়া পূর্বাভাস জানতে গুগল সার্চ ব্যবহার করুন। লিখুন weather:[place/city] অথবা weather [place/city]। যেমনঃ লিখুন ও সার্চ করুন weatherhaka অথবা weather:Geneva। এখানে শহর বা জায়গাটি আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ হতে হয়।

সর্বশেষ আকর্ষণীয় টিপস,

পাইরেটেড ডাওনলোডঃ

প্রয়োজনীয় বই বা টিউটোরিয়ালের ফ্রি ডাওনলোড লিঙ্ক পাচ্ছেন না? কোন সমস্যা নেই। সেই বই বা টিউটোরিয়ালের নামের শেষে একটা স্পেস দিয়ে warez লিখে সার্চ দিন, দেখুন কত কত পাইরেটেড ফ্রি ডাওনলোডের লিঙ্ক চলে আসছে।

আশা করি পরবর্তী সময়ে গুগল সার্চ করতে টিপসগুলো আপনাদের কাজে আসবে। আজ এ পর্যন্তই, ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *