‘জাপান বাংলাদেশ থেকে বিপুল জনশক্তি নিতে আগ্রহী’


পাবনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে সেমিনারজাপান বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ জনশক্তি নিতে আগ্রহী বলে জানিয়েছেন দেশটির আই অ্যাম জাপান (IM Japan) এর কান্ট্রি ডিরেক্টর মি. ইয়োশিহিরো হোতা। তিনি বলেন, বাংলাদেশ থেকে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি নিয়োগ করার প্রাথমিক পদক্ষেপ হিসেবে পাবনাসহ বাংলাদেশের বিভিন্ন জায়গা সফর করছি। ইতোমধ্যে বাংলাদেশের কারিগরি প্রশিক্ষণপ্রাপ্ত জনশক্তির দক্ষতায় মুগ্ধ হয়েছি। আশা করছি, জাপান বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ দক্ষ এবং প্রশিক্ষিত জনশক্তি নিতে পারবে। এতে দু দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।
শনিবার (১০ নভেম্বর) বেলা ১১টায় পাবনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সেমিনার কক্ষে কর্মসংস্থান বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। সেমিনারে পাবনার জেলা প্রশাসক জসিম উদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন ও প্রেসক্লাব সভাপতি শিবজিত নাগ বক্তব্য দেন। সেমিনারে সভাপতিত্ব করেন অধ্যক্ষ প্রকৌশলী এস এম ইমদাদুল হক। 
সেমিনারে প্রধান অতিথি জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সেলিম রেজা বলেন, বেকারত্ব দূর করতে দেশের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো ইতোমধ্যে বিপুল পরিমাণ মানুষকে দক্ষ এবং প্রশিক্ষিত জনশক্তিতে রূপান্তরিত করেছে। এসব কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে ২০১৭ সালে ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন জনশক্তি বিদেশে গেছেন। মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশের পাশাপাশি এবার বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেওয়ার জন্য জাপান আগ্রহ দেখিয়েছে। জাপানের শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে জাপানি ভাষা শেখানোসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ শুরু হয়েছে। 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *