জেনে নিন স্মার্টহোম প্রোডাক্টে ZigBee এবং Z-Wave কি? | Techtunes


ভবিষ্যৎতে নিজের বাসাকে যারা স্মার্টহোম হিসেবে বানাতে চান তারা ইতিমধ্যেই এই স্মার্টহোম নিয়ে ইন্টারনেটে এবং অনান্য জায়গায় নিজের মতো করে খোঁজ খবর নেওয়া শুরু করে দিয়েছেন। স্মার্টহোম সেক্টরে খোঁজখবর নিতে গিয়ে আপনারা হয়তো অনেক বিদেশি টার্মস এবং ক্যাটাগরির চক্করে পড়েছেন আমি বলতে পারি। স্মার্টহোম সেক্টরে সবথেকে উপরের সারিতে রয়েছে ZigBee এবং Z-Wave এর প্রোডাক্টগুলো। এই ZigBee এবং Z-Wave আসলে কি? এ প্রশ্নের উত্তরের জন্যই আমার আজকের এই টিউনটি নিয়ে লেখতে বসা। এই দুটি কি জিনিস এবং এদের মধ্যে পার্থক্য কি তা সবই আমি আজ আপনাদেরকে সংক্ষেপে বোঝাতে চেষ্টা করবো। তো চলুন দেখে নেই এই ZigBee ও Z-Wave আসলে কি!

ZigBee এবং Z-Wave

ZigBee এবং Z-Wave কিন্তু কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের নাম নয়! এরা হচ্ছে দুটি ওয়্যারলেস প্রোটোকল। মানে Wi-Fi যেমন একটি wireless প্র্রোটোকল, ঠিক তেমনটি ZigBee এবং Z-Wave হচ্ছে দুটি ওয়্যারলেস প্রোটোকল, এগুলো হাব ভিক্তিক স্মাটহোম প্রোডাক্টে ব্যবহৃত হয়ে থাকে। বাজারে যেসকল স্মার্টহোম পণ্যগুলো পাওয়া যায় তাদের বেশিভাগেই এই ZigBee এবং Z-Wave প্রোটোকলটি ব্যবহৃত হয়ে থাকে; তবে নির্দিষ্ট কিছু স্মার্টহোম প্রোডাক্ট নির্মাতা প্রতিষ্ঠান তাদের নিজস্ব স্ট্যান্ডার্ড কে (যেমন Insteon) ব্যবহার করে থাকে। তবে স্মার্টহোমের বাজারে ZigBee এবং Z-Wave হচ্ছে সব থেকে বড় ওপেন প্রোটোকল।

http://www.techtunes.com.bd/

অধিকাংশ স্মার্টফোন প্রোডাক্টগুলোর সাথে একটি বা একাধিক হাব দেওয়া থাকে, এই হাবগুলো আপনার এবং স্মার্টহোম প্রোডাক্ট ও আপনার বাসার ওয়াই-ফাইয়ের মধ্যে “middleman” হিসেবে কাজ করে থাকে। আপনি যতই সহজ মনে করেন এগুলোর কাজ কিন্তু অতটা সহজ নয়। যেমন আপনি মনে করতে পারেন স্মার্ট লাইট বাতিগুলো (যেমন Philips Hue, GE Link, Osram Lightify) নিজে নিজেই সরাসরি আপনার ওয়াইফাইতে কানেক্ট হয়। কিন্তু এটি ভুল ধারণা; এই স্মার্টবাতিগুলো প্রথমে তাদের হাবের সাথে এই ZigBee এবং Z-Wave প্রোটোকলের মাধ্যমে কানেক্ট হয়ে থাকে এবং তারপরেই উক্ত হাবগুলো আপনার হোম নেটওর্য়াকে সংযুক্ত হয়ে থাকে।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে স্মার্টহোম প্রডাক্টগুলো কেন সরাসরি Wifi না ব্যবহার করে কেন হাব ব্যবহার করে ZigBee এবং Z-Wave প্রটোকল ব্যবহার করে থাকে। এর উত্তর হচ্ছে প্রথম ওয়াইফাই স্মার্টহোম পণ্যগুলোর জন্য বেশি এনার্জিটিক জিনিস হয়ে যায় এবং দ্বিতীয়ত ZigBee এবং Z-Wave এর থেকে Wifi বেশি চার্জ খেয়ে থাকে। এবং তৃতীয়ত ওয়াইফাই নেটওয়ার্কটি বেশি জটিল হওয়ায় হাবগুলো সরাসরি আপনার ওয়াইফাইতে যুক্ত হয় না।

এছাড়াও ZigBee এবং Z-Wave কে mesh নেটওর্য়াকিং হিসেবে ব্যবহার করে থাকে হাবগুলো। যেমন আপনার বাসা অনেক বড় সাইজের, একটি স্মার্ট বাতি থেকে ধরুন আপনার হাবের দুরত্ব অনেক, এখন স্মার্ট বাতিটি সরাসরি হাবে যুক্ত হতে পারবেনা ঠিকই কিন্তু সেটা তার কাছে কোনো আরেকটি স্মার্ট বাতির সাথে সংযুক্ত হয়ে তারপর হাবের সাথে একত্র হয়ে সংযুক্ত হবে। আপনার যদি বড় সড় সাইজের বাসা থাকে তাহলে এই ফিচারটি আপনার জন্য বেশ উপযুক্ত হবে, আর এটি ওয়াই ফাইতে সরাসরি করা যায় না। এছাড়াও ZigBee এবং Z-Wave এর সিগন্যাল শক্তি ওয়াইফাইয়ের থেকে কম হওয়ায় এগুলো আপনার স্মার্টহোমের প্রডাক্টগুলোর ব্যাটারি খুব কম খেয়ে থাকে।

http://www.techtunes.com.bd/

তবে এখানে একটি কথা লক্ষ্য করুন, তা হলো সকল স্মার্টহোম প্রডাক্টগুলো কিন্তু ZigBee এবং Z-Wave কে ব্যবহার করে না। যেমন Amazon Echo, Nest Thermostat, WeMo এই প্রডাক্টগুলো কিন্তু সরাসরি ওয়াইফাই সিগন্যালকে ব্যবহার করে থাকে। কারণ এই ডিভাইসগুলোতে কোনো হাব নেই তাই এরা সরাসরি আপনার ওয়াইফাইতে কানেক্ট হয়ে নেয়। তবে কিছু কিছু স্মার্টহোম প্রডাক্টগুলো Bluetooth ও ব্যবহার করে থাকে তবে এগুলো তেমন জনপ্রিয় নয়।

এখন আপনি জানলেন যে স্মার্টহোম প্রডাক্টগুলোর যেগুলোর হাব রয়েছে তাদের প্রায় বেশিরভাগই এই ZigBee এবং Z-Wave প্রটোকল ব্যবহার করে তাদের ডিভাইসের সাথে ডিজিটাল যোগাযোগ করে থাকে।

উন্নত সার্ভিস

আপনি জানলেন যে ZigBee এবং Z-Wave হচ্ছে বর্তমানের স্মার্টহোম প্রডাক্টগুলোর একটি স্ট্যান্ডার্ড প্রটোকল। তাহলে আপনার মনে হতে পারে যে ZigBee এবং Z-Wave দুটি এক সাথে কাজ করে কিনা! এবার আসি এ বিষয়ে। প্রথমত ZigBee এবং Z-Wave প্রটোকল দুটি প্রায় একই মানের, তবে এরা দুটো একসাথে কাজ করবে না; মানে আপনি একটি ZigBee প্রডাক্টকে Z-Wave প্রডাক্টের সাথে কানেক্ট করতে পারবেন না। তবে আপনার হাব যদি ZigBee এবং Z-Wave  দুটো প্রটোকলই সার্পোট করে তাহলে আপনি ZigBee এবং Z-Wave একসাথে ব্যবহার করতে পারবেন। (যেমন wink হাব)। তবে এই ZigBee এবং Z-Wave দুটি প্রটোকলই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মতোই একটি উন্মুক্ত প্লাটফর্ম তাই অনেক ম্যানুফেক্টারিং প্রতিষ্ঠানগুলো এদেরকে মডিফাই করে নিজস্বকরণ করে নেয়, তখন এরা একই প্রটোকল বহন করলেও আপনি বেশ দ্বিধায় পড়ে যাবেন যে ZigBee এবং Z-Wave গুলো একসাথে কানেক্ট করতে পারবেন কিনা।

http://www.techtunes.com.bd/

উদাহরণস্বরূপ ফিলিপস Hue স্মাটবাতির কথা আমি এখানে বলতে পারি। Philips Hue ব্লাবটি ZigBee প্রটোকল ব্যবহার করে, এখন আপনি চাইলে সহজেই আরেকটি থার্ড পার্টি ZigBee সাপোর্টেড ব্লাব Hue এর হাবে কানেক্ট করতে পারবেন, তবে সেটা ব্লাবের মডেল ভেদে অবস্থা ভিন্ন হতে পারে। যেমন GE এবং Cree কোম্পানির বাতিগুলোকে আপনি অতি সহজেই Hue হাবের সাথে কানেক্ট করতে পারবেন; অন্যদিকে Orsram Lightify Bulb গুলোকে Hue হাবের সাথে কানেক্ট করতে আপনাকে বেশ ঝামেলা পোহাতে হবে। এছাড়াও যদি আপনি অন্য থার্ড পার্টি ব্লাবকে Hue এর হাবের সাথে কানেক্টও করতে পারেন, তবেও সেটা mesh নেটওয়ার্কিং এর পূর্ণ স্বাদ আপনাকে দিতে পারবে না।

পরিশিষ্ট:

বর্তমানে আমাদের অনেকের বাসায় এখনো স্মার্টহোমের কোনো প্রডাক্ট ঢুকে নি (বাংলাদেশের প্রেক্ষিতে)। আর যদি বিশ্বের কথা বলি তাহলে বলা যায় যে, আপনাদের বাসায় হয়তো এখন অল্প কিছু স্মার্টহোম প্রডাক্ট আপনারা ইন্সটল করেছেন; তাই এই স্মার্টহোম সিস্টেমকে আপনাদের কাছে বেশ সহজই মনে হচ্ছে। যেমন আপনার বাসায় Amazon Echo রয়েছে, রয়েছে Philips Hue, রয়েছে MyQ গ্যারেজ ডোর ইত্যাদি। এগুলো ব্যবহার করা বেশ সহজ এবং কোনো প্রকার “ইলেক্ট্রনিক” প্যাড়া এগুলো আপনাকে দিবে না।

http://www.techtunes.com.bd/

তবে যখন আপনি আপনার স্মার্টহোমে  ধীরে ধীরে আরো বেশি প্রডাক্ট ইন্সটল করবেন তখন এই ব্যাপারগুলোও একই সাথে ধীরে ধীরে জটিল এবং কনফিউজিং হতে থাকবে। যেমন আপনার বাসায় ইন্সটলকৃত একটা হাব দিয়ে “হয়তো” আপনি সকল স্মার্টহোম পণ্যগুলোকে নিয়ন্ত্রণ নাও করতে পারেন। বর্তমানে ZigBee এবং Z-Wave দুটি প্রটোকলই একসাথে চলছে বিধায় এ সমস্যার মুখোমুখি আপনি হচ্ছেন। কিন্তু হতে পারে অদূর ভবিষ্যৎতে ZigBee এবং Z-Wave এর যেকোনো একটি তুমুল জনপ্রিয় হয়ে যাবে এবং তখন স্মার্টহোম পণ্যগুলোর ম্যানুফেকচারিং কোম্পানি যেকেনো একটি প্রটোকল ব্যবহার করবে; তখন আপনি আপনার সকল স্মার্টহোম প্রডাক্টগুলোকে সহজেই একটি হাবের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারবেন। কিন্তু এখন বর্তমানে আপাতত কোনো স্মার্টহোম পণ্য কেনার আগে সেটার সম্পর্কে ইন্টারনেটে একটু রিসার্চ করে নিবেন। আশা করবো আজকের টিউনটি যারা স্মার্টহোম প্রডাক্টগুলো ব্যবহার করছেন এবং যারা সামনে কিনবেন বলে ভাবছেন তাদের জন্য বেশ কাজের হবে। আজ এ পর্যন্তই। আগামীতে অন্য কোনো টপিক নিয়ে আমি চলে আসবো আপনাদেরই প্রিয় বাংলা টেকনোলজি সোশাল প্লাটফর্ম টেকটিউনসে।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *