জেনে নিন PunkBuster কি এবং এটাকে যেভাবে আনইন্সটল করবেন | Techtunes


নিয়মিত যারা অনলাইনে গেমস খেলেন তারা ছাড়াও আমাদের মতো সাধারণ মানুষ মাঝে মধ্যে কম্পিউটারের টাস্ক ম্যানেজার ওপেন করলে দেখতে পাই যে ব্যাকগ্রাউন্ডে PnkBstrA.exe এবং PnkBstrB.exe নামের দুটি প্রোগ্রাম চালু রয়েছে। যারা অনলাইনে গেমস খেলেন না তারা এই দুটি প্রোগ্রামকে দেখে মাঝে মধ্যে ভয় পেয়ে বসেন; মনে করেন যে কম্পিউটারে আবার কোনো ভাইরাস এসে বাসা বাঁধলো কিনা! এটা কোনো ভাইরাস নয়, এই প্রোগ্রামের নাম PunkBuster। এটা একটি anit-cheat প্রোগ্রাম (এন্টি-ভাইরাস না)  যা মাঝে মধ্যে কোনো গেমস ইন্সটল করার সময় আপনার পিসিতে ইন্সটল হয়ে থাকে। এই প্রোগ্রামটির কাজ হচ্ছে পিসিতে ব্যাকগ্রাউন্ডে চলমান থেকে ওইসব অনলাইন গেমসের চিটকোড বা চিট প্রোগ্রাম ব্যবহারকারীদের পাকড়াও করা! আপনি অনলাইন গেমস খেলেন না, কিন্তু তাও এই প্রোগ্রামটি পিসিতে ইন্সটল হয়ে রয়েছে? বা আপনি অফলাইন ইউজার কোনো অফলাইন গেমস ইন্সটল করার সময় এই পাঙ্কবাস্টার প্রোগ্রামটিও ইন্সটল হয়ে গিয়েছে? এবার আনইন্সটল কিভাবে করবেন তা বুঝে উঠতে পারছেন না? তাহলে আজকের এই টিউনটি আপনারই জন্য! তো চলুন দেখে নেই এই PunkBuster প্রোগ্রামটি আসলে কি এবং এটা প্রয়োজন না পড়লে কিভাবে আনইন্সটল করবেন:

PunkBuster কী?

Punkbuster হচ্ছে একটি “এন্টি-চিট” প্রোগ্রাম যা আপনার পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ হিসেবে রানিং হতে থাকে এবং পিসিতে কোনো চিটকোড প্রোগ্রাম একটিভ রয়েছে কিনা এ বিষয়ে প্রোগ্রামটি মনিটর করতে থাকে। চিটকোড প্রোগ্রাম একটিভ থাকলে PunkBuster আপনাকে সে অনলাইন গেমটি খেলতে দিবে না। এছাড়াও অনলাইন গেমিংয়ের সময় সার্ভার থেকে এডমিন ইউজার আপনার পিসির Screenshot এই PunkBuster প্রোগ্রামের সাহায্যে নিয়ে থাকে।

২০০০ সালে PunkBuster প্রোগ্রামটি Even Balance সংস্থা নির্মাণ করেছিলো। প্রোগ্রামটি সর্বপ্রথম ২০০১ সালের Return of Castle Wolfenstein ভিডিও গেমে বসানো হয়েছিলো। বর্তমানে উইন্ডোজ ছাড়াও ম্যাক এবং লিনাক্স অপারেটিং সিস্টেমেও এই প্রোগ্রামটি রয়েছে। তাই ম্যাক এবং লিনাক্স ইউজাররা তাদের ব্যাকগ্রাউন্ড প্রোগ্রামে এই PunkBuster কে দেখতে পেতে পারেন। যে ভিডিও গেমসে PunkBuster ব্যবহার করা হয় সেটা ইন্সটল করার সময় এই প্রোগ্রামটি অটোমেটিক্যালি ইন্সটল হয়ে থাকে।

http://www.techtunes.com.bd/

এই সফটওয়্যারটি আপনার পিসির ব্যাকগ্রাউন্ডে চলমান অবস্থায় থেকে আপনার পিসি স্ক্যান করতে থাকে। অনেকটা এন্টিভাইরাসের মতোই। কিন্তু এখানে এটি ভাইরাসের জায়গায় “cheat বা hack” প্রোগ্রামগুলোকে স্ক্যান করতে থাকে। আপনি যখন কোনো অনলাইন মাল্টিপ্লেয়ার গেম খেলেন এবং কোনো PunkBuster ফিচারযুক্ত সার্ভারে জয়েন করবেন তখন থেকেই আপনার পিসির ব্যাকগ্রাউন্ডে পাঙ্কবাস্টার প্রোগ্রামটি তার কাজ করতে থাকবে। এন্টিভাইরাসের মতোই PunkBuster প্রোগ্রামটি নিয়মিত অনলাইন থেকে তার definitions কে আপগ্রেড করতে পারে।

কখন PunkBuster প্রোগ্রামটি একটিভ থাকে?

http://www.techtunes.com.bd/

আপনার পিসিতে PunkBuster ফিচারযুক্ত কোনো গেমস ইন্সটল করার পর থেকেই এই প্রোগ্রামটি চালু থাকবে। কিন্তু শুধুমাত্র আপনি যখন ওই গেমটির অনলাইনে মাল্টিপ্লেয়ার খেলতে যাবেন তখনই প্রোগ্রামটি তার “স্ক্যান” কার্যক্রম চালাবে। অর্থাৎ PunkBuster-enabled ভিডিও গেম যখন আপনি কোনো PunkBuster-enabled সার্ভারে খেলবেন কখনই প্রোগ্রামটির anti-cheat ফিচারটি একটিভ হবে। এছাড়াও সার্ভার সেটিং থেকে সার্ভার এডমিন চাইলে এই সার্ভিসটি অফ বা অন করে রাখতে পারবেন। আর এই ফিচারটির মাধ্যমেই সার্ভার এডমিনরা আপনার কম্পিউটারের পর্দার স্ক্রিণশট নিতে পারবেন, আপনার আইপি এড্রেস সম্পর্কে তথ্য খুঁজে বের করতে পারবেন এবং আপনার key bindings সম্পর্কে তথ্য জানতে পারবেন। পাঙ্কবাস্টার প্রোগ্রামটি যদি আপনার পিসিতে কোনো চিট বা হ্যাকের প্রমাণ পায় তাহলে আপনি ওই সার্ভারের সেটিংস অনুযায়ী সেখান থেকে ব্যান খেতে পারেন। বার বার ব্যান খেতে থাকলে একসময় Permanent Ban খাবেন আপনি, এতে ওই গেমটির ওই সার্ভারে আর আপনি খেলতে পারবেন না।

PunkBuster কি আপনাকে spying করে থাকে?

http://www.techtunes.com.bd/

পাঙ্কবাস্টার প্রোগ্রামটি ইন্সটল হবার পর আপনি অনলাইনে বা অফলাইনে যেভাবেই গেম খেলেন না কেন বা গেম না খেলে থাকেন, প্রোগ্রামটি সবসময়ই ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। এ জন্যই আপনি টাস্ক ম্যানেজার ওপেন করলে দেখবেন যে PnkBstrA.exe প্রোগ্রামটি চলছে এবং Services application চালু করলে দেখবেন যে PnkBstrA সার্ভিসটি রানিং রয়েছে। ব্যাকগ্রাউন্ডে চলার সময় প্রোগ্রামটি তার definition আপগ্রেড করা ছাড়া আর কোনো কাজ করে না। এটি একটিভ তখনই হয় যখন আপনি পাঙ্কবাস্টার ফিচারযুক্ত কোনো সার্ভারে খেলা শুরু করেন। তো PunkBuster কি আপনাকে spying করে থাকে? এই প্রশ্নের উত্তর হচ্ছে “না”।

কোন গেমসগুলো এই সার্ভিস ব্যবহার করে?

http://www.techtunes.com.bd/

সহজ ভাষায় ২০১৫ সালের পরের গেমসগুলো এই PunkBuster সার্ভিসকে ব্যবহার করে না। এরা আরো উন্নতো এন্টিচিট সিস্টেমে চলে গিয়েছে। আপনি যদি ২০১৫ সালের আগের কোনো গেমসের অনলাইনে মাল্টিপ্লেয়ারে খেলতে যান তাহলে সেখানে এই PunbBuster প্রোগ্রামটির ব্যবহারের সম্ভাবনা থাকে। তবে এটা হচ্ছে ক্ষেত্র বিশেষে। যেমন অনলাইন গেম সার্ভিস Steam তাদের নিজস্ব এন্টিচিট সার্ভিস Valve Anti-Cheat System (VAC) ব্যবহার করে থাকে।

শেষ যে বড় গেমে PunkBuster ফিচারটি ছিলো সেটা হলো ২০১৫ সালের Battlefield Hardline গেমটি। ব্যাটলফিল্ড, কল অফ ডিউটি, এসাসিন্স ক্রিড এই গেমস সিরিজের অনেক পুরোনো গেমে এই সার্ভিসটি দেওয়া থাকে। তাই আপনি যখন বর্তমানে Battlefield Hardline, Battlefield 3, Call of Duty 4, Farcry 3, Assassin’s Creed 4 ইত্যাদি পুরোনো গেমের অনলাইন মাল্টিপ্লেয়ার খেলতে যাবেন তখন এই PunkBuster সার্ভিসটি থাকবে।

Punkbuster আনইন্সটল করলে কোনো ক্ষতি হবে?

http://www.techtunes.com.bd/

জ্বী না! আপনি যদি অনলাইনে গেমস না খেলে থাকেন তাহলে এই সার্ভিসকে আপনি অনান্য সাধারণ সফটওয়্যারের মতোই কনট্রোল প্যানেল > Uninstall A Program > PunkBuster Services থেকে একে আনইন্সটল করে দিতে পারেন। এটা আনইন্সটল করলে পিসির কোনো ক্ষতি হবে না তবে কখনো অনলাইনে ওইসব গেমসগুলো খেলার সময় আপনাকে একটা punkbuster error মেসেজ দিতে পারে। এছাড়া আর কোনো সমস্যা হবে না। তবে ভবিষ্যৎতে এই সার্ভিসটির প্রয়োজন পড়লে আপনি সরাসরি PunkBuster অফিসিয়াল সাইট থেকে সার্ভিসটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারবেন।

এই ছিলো এন্টিচিট সার্ভিস পাঙ্কবাস্টার নিয়ে আমার ছোট্ট একটি টিউন। আশা করবো টিউনটি পড়ে আপনি পাঙ্কবাস্টার প্রোগ্রামটির সম্পর্কে জেনেছেন এবং দরকার না লাগলে প্রোগ্রামটি কিভাবে আনইন্সটল করবেন এবং করলে কোনো ক্ষতি হবে কিনা সেটাও জেনেছেন। পাঙ্কবাস্টার সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচের টিউমেন্ট বক্সে করে ফেলতে পারেন। আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *