দুই মামলায় খালেদা জিয়ার জামিন বাতিলে চেম্বার আদালতে আবেদন


দুই মামলায় খালেদা জিয়ার জামিন বাতিলে চেম্বার আদালতে আবেদন

যুগান্তর রিপোর্ট


ঢাকা ও নড়াইলে করা মানহানির পৃথক দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ছয় মাসের জামিন দিয়ে হাইকোর্টের দেয়ার আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ।  

রোববার বিকালে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয় বলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এম এ কামরুল হাসান খান (আসলাম) যুগান্তরকে জানান।  

তবে কবে নাগাদ শুনানি হতে পারে তা তিনি নিশ্চিত করে বলতে পারেননি। 

উল্লেখ্য, অবকাশকালীন ছুটি চলাকালীন আগামী ৩০ আগস্ট, ৬, ৯, ১৭ ও ২৭ সেপ্টেম্বর চেম্বার আদালতে বিচারকার্যের জন্য দিন ধার্য আছে। 

গত ১৩ আগস্ট স্বাধীনতা যুদ্ধে শহীদদের সংখ্যা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিতর্কিত বক্তব্য দেয়ার অভিযোগে নড়াইলে করা মানহানি মামলায় খালেদা জিয়াকে ছয় মাসের জামিন দেন হাইকোর্ট।  

বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি কাশেফা হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

এ মামলায় গত ৫ আগস্ট নড়াইলের জেলা ও দায়রা জজ খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেছিলেন। পরে জামিনের জন্য হাইকোর্টে আবেদন করা হয়। 

এদিকে মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান ও শহীদদের সংখ্যা নিয়ে বিভ্রান্তিকর তথ্য দেয়ার মামলায় গত ১৪ আগস্ট খালেদা জিয়াকে ৬ মাসের জামিন দেন হাইকোর্টের একই বেঞ্চ। 

২০১৬ সালের ৫ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে (সিএমএম) মামলাটি করেন জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী।

খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য ব্যারিস্টার এহসানুর রহমান বলেন, “ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত গত ৭ অগাস্ট এ মামলায় জামিন নামঞ্জুর করলে ১৩ আগস্ট হাইকোর্টে জামিন আবেদন করা হয়। শুনানি নিয়ে পরদিন ছয় মাসের জামিন দেন হাইকোর্ট। এর আগে বিচারিক আদালত গত ৭ অগাস্ট খালেদা জিয়ার আবেদন নামঞ্জুর করে আদেশে বলেছিল, আসামির বিরুদ্ধে  গ্রেফতারি পরোয়ানা পেন্ডিং আছে। তিনি এখনও এ মামলায় গ্রেফতার হননি। এ অবস্থায় আসামিপক্ষের জামিন শুনানির আবেদনটি রক্ষণীয় নয় বিধায় নামঞ্জুর করা হল।”

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজার রায়ের পর গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। ওই মামলায় তিনি জামিন পেলেও অন্য মামলায় গ্রেফতার থাকায় তিনি মুক্তি পাচ্ছেন না।

© JUGANTOR.COM

(function(i,s,o,g,r,a,m){i[‘GoogleAnalyticsObject’]=r;i[r]=i[r]||function(){
(i[r].q=i[r].q||[]).push(arguments)},i[r].l=1*new Date();a=s.createElement(o),
m=s.getElementsByTagName(o)[0];a.async=1;a.src=g;m.parentNode.insertBefore(a,m)
})(window,document,’script’,’//www.google-analytics.com/analytics.js’,’ga’);

ga(‘create’, ‘UA-41755481-1’, ‘auto’);
ga(‘send’, ‘pageview’);

_atrk_opts = { atrk_acct:’HrTiq1P8cT20VR’, domain:’jugantor.com’,dynamic: true};
(function() { var as = document.createElement(‘script’); as.type = ‘text/javascript’; as.async = true; as.src = ‘https://certify-js.alexametrics.com/atrk.js’; var s = document.getElementsByTagName(‘script’)[0];s.parentNode.insertBefore(as, s); })();



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *