নিজের ভাষায় চালান লিনাক্স কমান্ড হ্যাকিং কি আরো সহজ হয়ে গেল? | Techtunes


লিনাক্স টার্মিনাল একটা জটিল সিস্টেম হতে পারে কিন্তু Siri এর মত কিছু সফটওয়্যার ব্যবহার করে একে সহজবোধ্য করা সম্ভব। অনেকেই হয়ত গ্রাফিক্যাল ইন্টারফেস থাকতে টার্মিনাল এ কে যাবেন সেটা ভাবছেন, এখানে মনে রাখতে হবে গ্রাফিক্যাল ভার্সনের থেকে টার্মিনাল ভার্সনে অবশ্যই কিছু সুবিধা আছে।

টার্মিনাল ভার্সনে এমন অনেক কিছু করা যায় যা গ্রাফিক্যাল ভার্সনে বা ইন্টারফেসে করা সম্ভব না- তাছাড়া কমান্ড লিখে এতসব কাজ করার মাঝে অন্যধরণের একটা মজা আছে প্রোগ্রামারদের জন্য যেটা অনেক গুরুত্বপূর্ণ।
http://www.techtunes.com.bd/

টার্মিনাল ইন্টারফেসের সাথে পরিচিত হওয়া মুখের কথা না। কিন্তু Betty ব্যবহার করে টার্মিনাল ইন্টারফেস ব্যবহার করা পানির মতই তরল। Betty একটা লিনাক্স টুল যেটা কিনা প্লেইন ইংলিশ টেক্সট কে লিনাক্স লিনাক্স টার্মিনাল কমান্ডের পরিবর্তিত করে। মূলত এটা Siri কিংবা Google Now এর মত লিনাক্স টার্মিনালে কাজ করার একটা টুল।

Betty সফটওয়্যারটির ডেভেলাপমেন্টের পেছনে ছিল সকল ইউজারকে সহজ ভাবে লিনাক্স টার্মিনাল ব্যতবহারের সুযোগ করে দেয়ার চিন্তা। সাধারণ কথ্য ভাষা বা লেখ্য ভাষা ব্যবহার করেই টার্মিনাল চালানোর ব্যবস্থা করে দেয়া। আজকের টিউনের বিষয় কিভাবে এই Betty লিনাক্স টার্মিনালে ইন্সটল এবং ব্যবহার করবেন। তো চলুন শুরু করা যাক।

ইন্সটলেশন

আমরা যেহেতু Betty এখনো ইন্সটল করি নি তাই এটা ইন্সটল করার সময় আমাদের অবশ্যই লিনাক্স টার্মিনাল কমান্ড ব্যবহার করতে হবে। ভয় পাবার কিছু নেই। কমান্ডগুলো টিউনে দেয়া আছে। আপনি শুধুমাত্র এই কমান্ডগুলো রান করাবেন এবং সম্পূর্ণ প্রক্রিয়া অনুসরণ করবেন।

প্রথমেই আপনাকে Ruby, Curl and Git ইন্সটল করতে হবে। টার্মিনালে নিচের কোডগুলো টাইপ করে রান করান (ইতিমধ্যেই যদি এটা ইন্সটল করা থাকে তাহলে আর করতে হবে না)।

$ sudo apt-get install ruby curl

$ sudo apt-get install git

তো এখন Ruby, Curl and Git ইন্সটল করে কিছু সেটিংস করে নিতে হবে সহজ ব্যবহারের জন্য। এটা ধরে নিবে আপনার হোম ফোল্ডারে Betty ইন্সটলড হয়েছে। নিচের মত কোড লিখুন,

$ cd ~ && git clone https://github.com/pickhardt/betty
$ echo “alias betty=”~/betty/main.rb”http://www.techtunes.com.bd/” >> ~/.bashrc
$ source ~/.bashrc

যদি আপনার উবুন্টু পুরনো ভার্সনের হয় তাহলে Betty কমান্ড চালানোর সময় Ruby, Curl and Git টুলটির কোন ধরনের যন্ত্রনা থেকে বাঁচতে টুলটিকে 1.3.1 ভার্সনে আপডেট করে নিতে হবে। আপডেট করার জন্য নিচের মত কোড লিখুন,

$ sudo apt-get install ruby1.9.1
$ sudo update-alternatives –config ruby

দ্বিতীয় কমান্ড রান করার সাথে সাথেই একতা পপআপ আসবে যেখানে জিজ্ঞেস করবে Ruby এর ভার্সন সিলেক্ট করতে। সেখান থেকে 1.9.1 সিলেক্ট করতে হবে। এর জন্য সিলেকশন নাম্বার লিখে Enter চাপলেই হবে।

http://www.techtunes.com.bd/

ইন্সটল হয়ে গেছে Betty।

Betty এর ব্যবহার

ইন্সটলেশন শেষ হয়ে গেলে আপনি Betty ব্যবহার শুরু করে দিতে পারেন। GitHub এর অফিসিয়াল পেজে অনেক কমান্ড আছে চাইলে সেটা দেখে নিতে পারেন, আর ডেভেলাপমেন্ট প্রসেসের অংশ হিসেবে প্রতিনিয়ত নানা কমান্ড এড করা হচ্ছে। Betty ব্যবহার করা খুবই সহজ। আমরা কিছু বেসিক কমান্ডের কাজ দেখে নেই।

Time and Date

সময় এবং তারিখ দেখার জন্য সিম্পলি Betty What time is it বা Betty what is the date লিখলেই হবে।

Username and Ip

http://www.techtunes.com.bd/


Betty কিছু বেসিক ইনফরমেশনও কালেক্ট করতে পারে। এর মাঝে আছে ইউজারনেম এবং আইপি এড্রেস। একই নেটওয়ার্কের যে কারো আইপি আর ইউজারনেম বের করতে পারে এটি। হ্যাকিং এ মানুষ কি সাধে লিনাক্স ব্যবহার করে! Betty এর সাহায্যে ফাইল কম্প্রেস বা ডিকম্প্রেস করা সম্ভব।

http://www.techtunes.com.bd/

Betty এর আছে Web Mode যাতে করে আপনি ইন্টারনেট কুয়েরি এক্সিকিউট করার সুযোগ পাবেন। এর মাঝে আবহাওয়ার খবর নেয়া, অনুবাদ করা কোন কিছু দেখা বা খুঁজে বের করাও আছে।

http://www.techtunes.com.bd/

এখানে শুধুমাত্র কয়েকটি বেসিক কমান্ডের কথা বলা হয়েছে। Betty করতে পারে এমন আরো হাজারো কাজ আছে। যেগুলো কিছুটা বুঝতে হলে GitHub এর সাইটের কমান্ডগুলোর দিকে একটু তাকালেই হবে।

আর Betty সবসময় ন্যাচারাল ল্যাংগুয়েজ বুঝার চেষ্টা করে। কিন্তু আমাদের মনে রাখতে হবে একটা কথা বলারই অনেক পদ্ধতি আছে। একটা কথাই অনেকভাবে বলা যায়। কিভাবে কি নির্দেশ দিলে কি হয় সেটা খুঁজে বের করার দায়ীত্ব আপনার।

পরিশেষ

লিনাক্স টার্মিনাল ব্যবহার করছে বা করতে চায় এমন যে কারো জন্য Betty খুবই উপকারী একটি টুল। একই সাথে প্রোগ্রামিং শেখা আর ন্যাচারাল ল্যাংগুয়েজ দিয়ে প্রোগ্রাম কমান্ড দিয়ে কাজ চালিয়ে নেয়ার জন্য এটি খুবই কার্যকর।

লিনাক্স টার্মিনাল কমান্ড শিখছে এমন কারো জন্যও Betty উপকারী। কারণ এর সাহায্যে ন্যাচারাল ইংলিশ ল্যাংগুয়েজ দিয়েই কমান্ড দেয়া সম্ভব এবং লিনাক্স ল্যাঙ্গুয়েজে সেটার আউটপুট দেখা সম্ভব। যদিও এখনো এর ভান্ডার অনেক কম কিন্তু আশা করা যায় এটি দ্রুত আমাদের প্রত্যাশা পূরণ করতে পারবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *