ফটোশপ মাস্কিং এর ব্যাপারে যে দশটি তথ্য আপনার না জানলেই নয় | Techtunes


ফটোশপ সম্পর্কে বলার কিছু নেই। ছবি বা ইমেজ এডিটিং এর কথা আসলে আমরা ফটোশপ ছাড়া আর কিছু দেখতে পাই না। এই ফটোশপের একটি গুরুত্বপূর্ণ ফাংশন মাস্কিং। প্রফেশনাল এডিটিং এবং আরোন নানা কাজে এই মাস্কিং এর প্রয়োজন হয়। আজ আমরা কথা বল্ব এই মাস্কিং সম্পর্কে। মাস্কিং এর এমন ১০টি ফাংশনালিটি নিয়ে আলোচনা করব যা আপনার না জনলেই নয়। তো চলুন শুরু করা যাক।

১) সফট ট্রানজিশনের জন্য গ্রাডিয়েন্ট মাস্ক

মাস্কড ইমেজ এবং তার নিজের লেয়ারগুলোর জন্য সফট ট্রানজিশন তৈরীর জন্য পিক্সেল মাস্কের উপরে গ্রাডিয়েন্ট টুল ব্যবহার করতে পারবেন। গ্রাডিয়েন্ট মাস্কের সবচেয়ে ভাল ব্যাপার হল যে কোন সময় গ্রাডিয়েন্ট টুল ব্যবহার করে এর পরিবর্তন করা যাবে।

http://www.techtunes.com.bd/

২) টেক্সটের সাথে ক্লিপিং মাস্ক

একটা লেয়ারকে আরেকটা লেয়ারের সাথে মাস্ক করার জন্য ক্লিপিং মাস্ক একটি কার্যকর উপায়। এটা আরো বেশি কার্যকর যখন আপনি কোন লেখা বা টেক্সটের ভেতর কোন ইমেজ দেখাতে চান। এটা করার জন্য ইচ্ছামত একটা তেক্সট লেয়ার তৈরী করে নিন আর তার উপরে সে ছবিটি এনে রাখুন যেটা টেক্সটের ভেতরে শো করাতে চান। তারপর alt চেপে রেখে দুই লেয়ারের মাঝখানে ক্লিক করুন। ক্লিপিং মাস্ক তৈরী করার পরেও ইচ্ছা করলে ইমেজ এবং টেক্সট নাড়াচড়া করানো যাবে।

http://www.techtunes.com.bd/

৩) একের অধিক মাস্ক

আড় বেশি নিয়ন্ত্রনের জন্য আপনি ইচ্ছা করলে একের অধিক মাস্ক ক্রিয়েট করতে পারেন। হ্যাঁ, একই ইমেজে একই সাথে পিক্সেল মাস্ক এবং ভেক্টর মাস্ক তৈরী করা সম্ভব। জটিল কোন ইমেজ নিয়ে কাজ করার সময় খুব সূক্ষ্ম কোণা বা শেপ এর ক্ষেত্রে এটা খুবই কার্যকরী। জটিল ডিটেইলসের ইমেজের ক্ষেত্রে পিক্সেল মাস্ক এবং সূক্ষ্ম কোণা বিশিষ্ট ইমেজের জন্য ভেক্টর মাস্ক উপযোগী।

http://www.techtunes.com.bd/

৪) যথাযথ কোণার জন্য ভেক্টর মাস্ক

আগেই যেমন বলা হয়েছে ভেক্টর মাস্ক সূক্ষ্ম কোণার জন্য উপযোগী, সেইসাথে ক্লিন এডজ এর জন্যেও এটা ব্যবহার করা ভালো। ভেক্টর মাস্কের জন্য পেন টুল দিয়ে আউটলাইন তৈরী করার সময় কিছু জিনিস মাথায় রাখতে হবে-

  • এঙ্কর পয়েন্ট যতটা সম্ভব কম রাখতে হবে।
  • নতুন একর পয়েন্ট তোইরী করার সময় স্পেসবার চেপে রেখে তৈরী করতে হবে। এতে ফ্রী ভাবে এঙ্কর পয়েন্ট তৈরী করা যাবে।
  • কোন এঙ্কর পয়েন্টকে স্মুথ বা কর্ণার পয়েন্ট বানানোর জন্য alt চেপে রেখে সেই এঙ্কর পয়েন্টের উপর ক্লিক করতে হবে।
  • ctrl চেপে রেখে টেম্পোরারিলি ডাইরেক্ট সিলেকশন টুল হিসেবে এঙ্কর পয়রন্ট সরানো যাবে।

http://www.techtunes.com.bd/

৫) পিক্সেল মাস্ক এবং কাস্টম ব্রাশ

পিক্সেল মাস্ক ব্যবহারের আরেকটি সুবিধা হল এখানে কাস্টম ব্রাশ এবং স্পেশাল ব্রাশ নিয়ে কাজ করা যাবে। অনলাইনে থাকা হাজারো ফ্রী ফটোশপ ব্রাশ ডাউনলোড করে এখানে ব্যবহার করা যাবে।

http://www.techtunes.com.bd/

৬) মাস্কের ডেনসিটি এবং ফেদারিং

পিক্সেল মাস্ক বা ভেক্টর মাস্ক তৈরীর পর ইচ্ছানুযায়ী Properties থেকে ডেনসিটি এবং ফেদারিং এডজাস্ট করে নেয়া যাবে মূল ইমেজের কোন সমস্যা করা ছাড়াই।

http://www.techtunes.com.bd/

৭) এডজ রিফাইনমেন্টসের জন্য মাস্ক এডজ

জটিল কোন সিলেকশনের ক্ষেত্রে প্রোপার্টিস থেকে মাস্ক এডজ অপশন ব্যবহার করে এডজ বা কোণাগুলোর কোয়ালিটি ইম্প্রুভ করা সম্ভব। Smart Radius, Shift Edge এবং Decontaminate Color অপশন ব্যবহার করে সহজেই এটা করা সম্ভব।

http://www.techtunes.com.bd/

৮) কুইক মাস্ক

কোন মাস্ক তোইরী করার পূর্ববর্তী ধাপ হল এই কুইক মাস্ক। কীবোর্ড থেকে Q প্রেস করে এটা চালু করা যাবে। কুইক মাস্কের ভেতরে ব্রাশ অথবা গ্রাডিয়েন্ট টুল দিয়ে সিলেকশন তৈরী করা যাবে। সিলেকশেনের ভেতরে থাকা ইমেজের অংশ আসল রঙে দেখা যাবে আর সিলেকশনের বাইরে থাকা অংশের উপর ৫০% অপাসিটির লাল রঙ থাকবে। সিলেকশন ঠিক থাকলে আবার Q প্রেস করে কুইক মাস্ক বন্ধ করে নিতে হবে। এখন সিলেকটেড জায়গার উপর পিক্সেল মাস্ক এপ্লাই করা যাবে।

http://www.techtunes.com.bd/

৯) লক ট্রান্সপারেন্সি

লক ট্রান্সপারেন্সি অনেকটা ক্লিপিং মাস্ক তৈরীর মতই। কোন লেয়ারে যদি ট্রান্সপারেন্ট অংশ থাকে আর আপনি যদি লক ট্রান্সপারেন্সি অন করেন তাহলে লেয়ারের contours অথবা silhouette একই রকম থাকবে। কখনো পরিবর্তিত হবে না।

http://www.techtunes.com.bd/

১০) কীবোর্ড শর্টকাট

ফটোশপে মাস্ক নিয়ে কাজ করার সময় এই কীবোর্ড শর্টকাটগুলো কাজে আসবে।

alt + left click মাস্ক থাম্বনেইলের উপর ক্লিক করে মাস্ক ভিউ চালু অথবা বন্ধ করা যাবে।
shift + left click মাস্ক থাম্বনেইলের উপর ক্লিক করে মাস্ক চালু অথবা বন্ধ করা যাবে।
shift + alt + left click কুইক মাস্ক ভিউ চালু অথবা বন্ধ করার জন্য।
ctrl + shift + alt + left click মাস্কের উপর ক্লিক করে নরুন মাস্ক এবং সিলেকশনের মাঝে ইন্টারসেকশন তৈরি করা যাবে।
ctrl + shift + left click মাস্কের উপর ক্লিক করে মাস্কের কোণাগুলোয় সিলেকশন তৈরী করা যাবে।

http://www.techtunes.com.bd/

ফটোশপে কাজ করতে গিয়ে এই ব্যাপারগুলো যদি আপনার একটুও উপকারে আসে তাহলে এই টিউনটি সার্থক হবে। টিউনটি পড়ার জন্য ধন্যবাদ। কেমন লাগল জানাতে ভুলবেন না আর টিউমেন্টে জানাতে পারেন যে কোন কিছু।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *