ফেসবুকের পোস্ট-এ স্টাইলিশ লেখায় পোস্ট করার টিউটরিয়াল


ফেসবুকের ভিবিন্ন স্টাইলিশ ফন্ট ব্যবহার করে ভিবিন্ন স্টাইলের লেখা লেখা যায়। যা পোস্টকে আকর্ষনীয় করে তুলে। অনেককেই দেখা যায় পোস্টে কাটা ড্রপ স্টাইলে লেখা। এইসব লেখা পোস্ট করে কিভাবে মনে প্রশ্ন আসে। তাই এখন আপনি ও পারবেন এইভাবে স্টাইলিশ ভাবে লিখতে।

যোগ্যতাঃ কপি পেস্ট করতে পারা।

বিঃদ্রঃ ইন্টারনেট কানেকশন ছাড়া কাজ হবে না।

ধাপ-১ঃ

নিচের লিংকে প্রথমে প্রবেশ করুন যে কোন ভাল ব্রাউজার দিয়ে।

কোড লিংকঃ অথবা লিংক কপি করে ব্যাবহার করতে পারেন।

https://github.com/asifulmamun/share-code/blob/master/fb-font-style_for-copy-paste-stylish-font-in-fb-post.html

ধরি এইবার আপনি গিটহাব থেকে কোড গুলো কপি করে ফেলেছেন মানে পুরো html ফাইলের কোড। আর যারা গিটহাব থেকে ডাউনলোড করতে পারেন তারা ডাউনলোড বা ক্লোন করে সেটাকে নিজের ডেস্কটপ বা ফোনে রান করুতে পারেন।

(তাদের জন্য এইটুকুই যথেষ্ট যারা ডাউনলোড করে রান করতে পারেন। ফোনের জন্য html Viewer বা কোন ভাল ব্রাউজার হলেই চলবে (UC Browser ভাল কাজ কর UC Mini নয় কিন্তু)। আর ডেস্কপ বা ল্যাপটপের জন্য ব্রাউজার লাগবেই।)

তারা দয়া করে নিচে না তাকিয়ে সোজা ধাপ-৩ এ চলে যান।

code

যারা কোড কপি করেছেন তারা (উপরের স্ক্রিনশট এর কোড গুলো) পরের ধাপ এ চলে যান।

ধাপ-২ঃ

আপনার ডেস্কটপ বা ফাইলের ভেতর গিয়ে মাউসের বাম বোতাম ক্লিক করে নিচের ছবির মতো করে টেক্সট ফাইলে তৈরী করুন। টেক্সট ফাইলটি তৈরী করার পর সেটা ওপেন করুন। তারপর সেই ফাকা ফাইলে আপনার কোডগুলি পেস্ট (ctrl+v) করে দিন। (আশা করি কপি পেস্ট সম্পর্কে ধারনা আছে)। পেস্ট করে সেইভ করে নিন।(ctrl+s)।

এইবার সেই টেক্সট ফাইল ক্লোজ করে বের হয়ে আসুন আর নতুন টেক্সট ফাইলটি যেটা এখন তৈরী করলেন সেই টেক্সট ফাইলের নামের শেষে .txt কেটে .html লিখুন (Rename) যেমন new txt document.txt থেকে inde.html

কিভাবে লিখবেন?

প্রথমে যে ফাইলটি ফাইলটিকে মাউসের ডান বোতাম সিলেক্ট করে তারপর সেই ফাইলের উপর মাউস রেখে সিলেক্ট করা অবস্থায় (যদি দেখেন ফাইলটি নীল হয়ে আছে তাহলে ভাববেন সিলেক্ট হয়েছে নতুবা সিলেক্ট হয়নি) আবার মাউসের বাম বোতাম ক্লিক করে অপশন থেকে রিনেম সিলেক্ট করে করে সেটাকে text ফাইল থেকে html ফাইলে কনভার্ট করে ফেলুন।

text_file.png

index.jpg

করার পর উপরে মত আসবে। আগে এইচটিএমেল ফাইল রান করে থাকলে ফাইলের আইকন চেইঞ্জ হয়ে ব্রাউজারের আইকন হয়ে যাবে। না করে থাকলে টেনশন নাই।

কিভাবে রান করবেন?

প্রথমে index.html বা আপনি যে নামে রাখছেন সেই নাম যেমন your_file_name.html সেই ফাইলটিকে খুজে বের করবেন। সেটাকে সিলেক্ট করা আবার মাউসের বাম বোতাম চাপুন। কি নিশ্চয় কোন অপশন আসছে আগের মতো সেখান থেকে আগে মতো Rename নয় open with খুজে বের করুন। মাউসটি সেখানে নিয়ে রাখুন দেখবেন আরেকটা ডায়ালগবক্স চলে এসেছে এইবার সেই ডায়ালগ বক্সে থেকে আপনার পছন্দের ব্রাউজার-এ ক্লিক দিয়ে দিন। (Mozila, Crome, UC Browser, Opera) ব্রাউজার লিস্ট এর মাঝে না পেলে chose default program select করুন ধরে নিলাম এইবার আপনি রান করে ফেলেছেন। এইবার চলে যান ধাপ ৩ এর দিকে।

open with.png

তবুও রান করতে না পরলে প্রথমে ব্রাউজার রান করুন তারপর html ফাইলটাকে টেনে হিচড়ে ব্রাউজারের এড্রেস বারে এনে ছেড়ে দিন। ব্যাস হয়ে গেল আপনার রান।

ধাপ-৩ঃ

প্রথমেই ইন্টারনেট সংযোগ দিয়ে নিন। এইবার আপনি একটা বক্স দেখতে পাবেন সে বক্সে আপনার মনের কথা লিখুন যা আপনি স্টাইলিশ করতে চান। এইবার Covert বাটনে ক্লিক করুন। ব্যাস নিজে দেখুন স্টাইলিশ লেখা আপনার জন্য রেডি হয়ে আছে। এখন শুধু যে স্টাইল পছন্দ কপি করে নিয়ে ফেসবুকের পোস্টের বক্সে গিয়ে পেস্ট করে দিন আর দেখুন মজা।

ডেমোঃ

stylish font for facebook.JPG

 

ধন্যবাদ সকলকে

আল মামুন

কিশোরগঞ্জ





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *