ফেসবুকের প্রাইভেসি ও সিকিউরিটি নিয়ন্ত্রণ করবেন কীভাবে? জেনে নিন


ফেসবুকের প্রাইভেসি ও সিকিউরিটি নিয়ন্ত্রণ করবেন কীভাবে? জেনে নিন
ফেসবুকের প্রাইভেসি ও সিকিউরিটি নিয়ন্ত্রণ করবেন কীভাবে? জেনে নিন

Latest posts by techtunes.bd (see all)

ইদানিং সময়ে সোশ্যাল নেটওয়ার্ক সাইট ফেসবুক ব্যবহার করে না এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। আর এই ফেসবুক ব্যবহারে নানা সময়ে ব্যবহারকারীকে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। আর ফেসবুকের এই ধাপ্পাবাজি থেকে রেহাই পেতে বিভিন্ন সময়ে বিভিন্ন টিপস দেয়া হয়।

নিচে কিছু ফেসবুকের প্রাইভেসি ও সিকিউরিটি নিয়ন্ত্রণের টিপস দেয়া হল-

ফেসবুকের প্রাইভেসি ও সিকিউরিটি নিয়ন্ত্রণ করবেন কীভাবে? জেনে নিন

বেসিক

আপনাকে অবশ্যই ফেসবুকের প্রাইভেসি সম্পর্কে জানতে Facebook’s Privacy Basics tutorial এই লিঙ্কে গিয়ে কিছু সময় ব্যয় করতে হবে। এটি বেসিক সেটিংস সম্পর্কে গাইড করবে। যেমন- সব পোস্টের ডিফল্ট অডিয়েন্স (friends, public, or custom) নির্বাচন করা, ফেসবুক অ্যাকাউন্টে থার্ড পার্টি অ্যাপ এক্সেস দেয়া হবে কি হবেনা এবং আপনার প্রোফাইল সবাই কিভাবে দেখতে পাচ্ছে।

টাইমলাইন রিভিউ এনাবল

এই অপশনটি যদি আপনি এনাবল না করে থাকেন তাহলে যেকোনো বন্ধু যেকোনো পোস্টে আপনাকে ট্যাগ করতে পারে। কম্পিউটার থেকে টাইমলাইন রিভিউ অন করতে Settings > Timeline and Tagging > Review posts friends tag you in before they appear on your Timeline? > Edit > Enabled এই পদ্ধতি অবলম্বন করতে হবে।

সার্চ ডেটা ডিলিট

ফেসবুকে যা কিছুই সার্চ করা হয় তার সবই ফেসবুক রেকর্ড করে রাখে। এমনকি আপনি কার কার প্রোফাইল ভিজিট করছেন তাও। আর এই ফেসবুক সার্চ হিস্টোরি মুছে ফেলতে ‘Activity Log’ > Click on the ‘More’ link in the left column > Scroll down and click on ‘Search’ > Click on the ‘Clear Searches’। হয়ে গেলো আপনার সার্চ হিস্টোরি ক্লিয়ার।

ফেসবুক লোকেশন হিস্টোরি ডিলিট

গত বছর ফেসবুক নতুন একটি ফিচার এনেছিল Nearby Friends নামে। এই ফিচারটি আপনার লোকেশন ট্র্যাক করে জমা রাখে এবং শেয়ার করে। আর আপনি লোকেশন জানাতে না চাইলে More Select “Nearby Friends” > Tap the small “gear” icon > Choose “Location Settings” > এরপর এখান থেকে লোকেশন হিস্টোরি বন্ধ করে দিতে পারেন। আর যদি পুর্বের লোকেশন হিস্টোরি ডিলিট করতে চান তাহলে কম্পিউটার থেকে Activity Log > More > Choose “Location History” > “Clear Location History” সিলেক্ট করলে মুছে যাবে আগের হিস্টোরি।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *