ভারতের জিততে লাগল ১৭ বল আর ১০ মিনিট


ইংল্যান্ডকে হারিয়ে ট্রেন্টব্রিজ টেস্ট জিতল ভারত। ছবি: এএফপি

জিততে এক উইকেট দরকার ছিল। দিনের ১৭তম বলে সেটি তুলে নিয়ে সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে ২০৩ রানে হারিয়েছে ভারত। পাঁচ টেস্টের সিরিজে ইংল্যান্ড এগিয়ে ২-১-এ

একটি মাত্র উইকেট দরকার ছিল ভারতের। ইংল্যান্ডের জয়ের হিসেব করার প্রশ্নই আসে না! জয় কী, নটিংহামে সিরিজের তৃতীয় টেস্টের শেষ দিনে ড্র করাও ছিল ইংল্যান্ডের জন্য দূরতম কল্পনার অন্য নাম। লক্ষ্য ৫২১, ইংল্যান্ড দিন শুরু করেছিল ৯ উইকেটে ৩১১ রান নিয়ে। দিনের খেলাটা তো এক অর্থে ভারতের জন্য জয়ের আনুষ্ঠানিকতাই ছিল।

আনুষ্ঠানিকতা সারতে মাত্র ১৭ বল আর ১০ মিনিটই লেগেছে ভারতের। অশ্বিনের বলে স্লিপে ক্যাচ উঠে গেল জেমস অ্যান্ডারসনের। অজিঙ্কা রাহানের ক্যাচটা ধরতে ভুল হলো না। তাতেই এই টেস্টে ভারতীয় স্পিনারের প্রথম উইকেট প্রাপ্তি। ৩১৭ রানে অলআউট ইংল্যান্ড। ২০৩ রানের বিশাল জয়ে সিরিজে ব্যবধানটা ২-১-এ নামিয়ে এনেই সাউদাম্পটনে চতুর্থ টেস্টটা খেলতে নামবে ভারত।

রাহানে ক্যাচটা নেওয়াতে তাঁর নিজেরও একটা লাভ হয়েছে। নিজের রেকর্ড বাঁচিয়ে রেখেছেন। এক টেস্টে উইকেটরক্ষক ছাড়া আউটফিল্ড খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ডটা তো প্রথম তিনিই গড়েছিলেন, যাতে পরে ভাগ বসিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। এই টেস্টে রাহানেরই সতীর্থ লোকেশ রাহুল সাতটি ক্যাচ নিয়ে রেকর্ডটা ছোঁয়ার ‘হুমকি’ দিচ্ছিলেন। আজ ক্যাচটা রাহানের হাতে না গিয়ে তাঁর হাতে গেলেই তো হতো! না হওয়াতে অবশ্য খুব বেশি মন খারাপ রাহুল করবেন বলে মনে হয় না।

আর আনন্দ নিয়ে রাতে ঘুমোতে যেতে পারবেন বিরাট কোহলি। সিরিজে প্রথম দুই টেস্টে হারের পর, বিশেষত ব্যাটিংয়ে বেহাল দশার পর তাঁর দলের সমালোচনা তো কম হয়নি। দ্বিতীয় টেস্টে দল গড়তেও একটু ভুল করেছিলেন কোহলি। এই টেস্টে সবই হলো একেবারে নিখুঁত। ভারত অধিনায়ক নিজে দুই ইনিংসে করেছেন ৯৭ ও ১০৩। দলও ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে দিয়েছে সমালোচনার জবাব। কোহলি ম্যাচ সেরাও হয়েছেন।

রাহানে ও পূজারা ফিফটি পেয়েছেন। হার্দিক পান্ডিয়া প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছেন, দ্বিতীয় ইনিংসে একই কীর্তি পেসার জসপ্রিত বুমরার। চতুর্থ দিনে ৬২ রানে ৪ উইকেট হারানো ইংল্যান্ডকে ১৬৯ রানের জুটিতে যখন ম্যাচে ফিরিয়ে আনার প্রায় অলৌকিক স্বপ্ন দেখাচ্ছিলেন বেন স্টোকস (৬২) ও জস বাটলার (১০৬); তখন ৫ বলে ৮ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচটাকে ভারতের বানিয়ে দিয়েছেন বুমরাই।

সিরিজের বাকি দুই টেস্টে এই দল হয়ে ফেরাই প্রেরণা জোগাবে ভারতকে।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত: ৩২৯ ও ৩৫২-৭ (ডি.)
ইংল্যান্ড: ১৬১ ও ৩১৭ (বাটলার ১০৬, স্টোকস ৬২, বুমরা ৫-৮৫)
ফল: ভারত ২০৩ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *