মাইক্রোসফট, অ্যাপল, ফেসবুক বা টুইটার এর মত প্রতিষ্ঠানে অর্থ বিনিয়োগ করলে আপনি কত টাকার মালিক হতেন? | Techtunes


আমরা সবাই এই ধরনের গল্প শুনেছি যে মাইক্রোসফট, গুগল বা অ্যাপলে ইত্যাদি প্রতিষ্ঠান কিভাবে রাতারাতি লাভবান হয়ে একেবারে ধনী কোম্পানীদের প্রথম সারিতে নাম লিখিয়েছে। এবং হয়ত আমরা কখনো কখনো এটাও কল্পনা করেছি যে, আমরা ঠিক কতটা লাভবান হতাম যদি আমরাও এসব প্রতিষ্ঠানে কিছু অর্থ বিনিয়োগ করতাম?

এই বিষয়টি ক্লিয়ার করার জন্যই আজকের টিউনটি। আজকের টিউনে দেখা যাক, আপনি যদি নিচের প্রত্যেকটি প্রতিষ্ঠানে $1000 অর্থাৎ ১০০০ ডলার করে বিনিয়োগ করতেন, তাহলে আপনি ঐ ১০০০ ডলার থেকে ঠিক কতটা লাভ করতে পারতেন? চলুন দেখা যাক।

বিঃদ্রঃ  এই টিউনে দেখানো প্রত্যেকটি হিসাব ২০১৬ সাল পর্যন্ত এবং প্রত্যেকটি হিসাবই ইন্টারনেট থেকে সংগ্রহ করা। তাই প্রত্যেকটি হিসাব যে ১০০% সঠিক হবে তার কোন নিশ্চয়তা নেই। আশা করি মোটামোটি সবগুলো হিসাবই সঠিক।

এবার আর ভূমিকা না করে টিউনটি শুরু করা যাক।

http://www.techtunes.com.bd/

Apple

প্রথমে আশাকরি তার থেকেও অনেক অনেক বেশি।

http://www.techtunes.com.bd/

Date of IPO: December 12th, 1980
Initial price per share: $22
Annualized return: 16.02%

Netflix

নেটফ্লিক্স কোম্পানিটিকেও প্রায় সবাই চেনেন। এটি পৃথিবীর অন্যতম একটি এন্টারটেইনমেন্ট বেসড কোম্পানি যেটি ১৯৯৭ সালে তাদের যাত্রা শুরু করে। নেটফ্লিক্স এর প্রথমদিকের সময় থেকেই বেশ লাভবান হতে থাকে। ২০০৭ সালের পরে থেকে যখন নেটফ্লিক্স অনেক বেশি পপুলার হতে শুরু করে তখন থেকে এর লাভের পরিমাণ আরও বেশি বাড়তে শুরু করে। আপনি যদি ২০০৪ সালে নেটফ্লিক্সে ১০০০ ডলার বিনয়োগ করতেন, তাহলে তা এখন হয়ে দাঁড়াত প্রায় ৮৭, ৪০৯ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৭০ লক্ষ ৯৫ হাজার টাকা। এটাও অনেকটা আনএক্সপেকটেড। কারন, নেটফ্লিক্স এর মত একটা প্রতিষ্ঠান এতটা লাভ করে এটা ধারনারই বাইরে।

http://www.techtunes.com.bd/

Date of IPO: May 23rd, 2002
Initial price per share: $15
Annualized return: 38.42%

Microsoft

মাইক্রোসফট নামের এই কোম্পানিটিকেও সবাই চেনেন। মাইক্রোসফট ” সফটওয়্যার জায়ান্ট ” নামে পরিচিত। কারন এটি পৃথিবীর সবথেকে বড় সফটওয়্যার নির্মাতা। ১৯৭৫ সালে মাইক্রোসফট তার যাত্রা শুরু করে বিল গেটস এবং পল অ্যালেনের হাত ধরে। মাইক্রোসফট হচ্ছে এই সবগুলো কোম্পানির মধ্যে সবথেকে লাভবান কোম্পানি। পৃথিবীর সবথেকে বেশি লাভবান কোম্পানির মধ্যে প্রথম সারিতেই মাইক্রোসফট এর স্থান। যদিও সাধারনভাবে বাজারে মাইক্রোসফট এর প্রোডাক্টগুলোর বর্তমান অবস্থা বিচার করলে কখনো বোঝা সম্ভব না যে আসলে মাইক্রোসফট কতটা লাভ করে প্রতি বছর। এই হিসাবটা দেখলে বুঝবেন এটা। শুনলে অবাক হবেন যে আপনি যদি মাইক্রোসফটে শুরুর দিকে মাত্র ১০০০ ডলার বিনিয়োগ করতেন, তাহলে এখন তা হয়ে দাঁড়াত প্রায় ৮, ২১, ২৬১ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৬ কোটি ৬৬ লক্ষ ৬৫ হাজার টাকা। শুনে অবশ্যই আপনি একটি ধাক্কা খেয়েছেন। যাইহোক, এটাই মাইক্রোসফট এর লাভের পরিমান।

http://www.techtunes.com.bd/

Date of IPO: March 18th, 1986
Initial price per share: $21
Annualized return: 25.15%

Facebook

ফেসবুক চিনবেনা এমন মানুষ বর্তমান যুগে খুঁজে পাওয়া কঠিন। সবাই জানেন যে ফেসবুক হচ্ছে পৃথিবীর সবথেকে বড় অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম যেটি ২০০৪ সালে যাত্রা শুরু করে আমাদের সবার প্রিয় মার্ক জাকারবারগ এবং তার কয়েকজন বন্ধুর হাত ধরে। এরপর থেকে ফেসবুক এর ব্যবহার শুধু বেড়েই চলেছে। ফেসবুকের লাভটা মাইক্রোসফট বা অ্যাপল এর মত এত বেশি না হলেও তা যথেষ্ট বেশি। ফেসবুকের শুরুর দিকে ফেসবুকের লাভ একটু কম হলেও আস্তে আস্তে ফেসবুকের লাভের পরিমাণ যথেষ্ট বেড়েছে। যাইহোক, আপনি যদি ফেসবুকের শুরুর দিকে এখানে ১০০০ ডলার বিনিয়োগ করতেন, তাহলে তা এখন হয়ে দাঁড়াত প্রায় ৩, ৮৮৮ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ লক্ষ ১৫ হাজার টাকা। এটা অন্য প্রতিষ্ঠানগুলোর তুলনায় বেশ কম হলেও ফেসবুকের জন্য যথেষ্ট।

http://www.techtunes.com.bd/

Date of IPO: May 12th, 2012
Initial price per share: $38
Annualized return: 43.64%

Yahoo

ইয়াহু কোম্পানিটিকেও প্রায় সবাই চেনেন। হয়ত আপনি ইয়াহু মেইল ব্যবহার করেছেন বা করছেন, অথবা ইয়াহু সার্চ ইঞ্জিন ব্যবহার করেছেন। ইয়াহু হচ্ছে একটি জন্যপ্রিয় ইন্টারনেট সার্ভিস কোম্পানি যেটি ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়। ২-৩ বছর আগেও ইয়াহু মেইল বা ইয়াহু সার্চ ইঞ্জিন বেশ জনপ্রিয় থাকলেও এখন আর খুব একটা বেশি দেখা যায়না কাউকে ইয়াহুর সার্ভিস ব্যবহার করতে। তাই বলে ভাববেন না যে ইয়াহু কোম্পানিটি বেশি লাভ করেনা। ইয়াহুও যথেষ্ট লাভবান কোম্পানি। আপনি যদি শুরুর দিকে ইয়াহুতে ১০০০ ডলার বিনিয়োগ করতেন, তাহলে তা এখন পর্যন্ত হয়ে দাঁড়াত প্রায় ২৩, ৬০৮ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ১৯ লক্ষ ৩৬ হাজার টাকা।

http://www.techtunes.com.bd/

Date of IPO: April 12th, 1996
Initial price per share: $13
Annualized return: 17.34%

Alibaba

আলিবাবা গ্রুপ পৃথিবীর অন্যতম বড় একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয় ১৯৯৯ সালে। প্রায় সবাই চেনেন এই প্রতিষ্ঠানটিকে। এটি প্রধানত পৃথিবীর অন্যতম বড় এবং বিখ্যাত একটি অনলাইন মার্কেটপ্লেস কোম্পানি। এই প্রতিষ্ঠানটি লাভের থেকে লস বেশি করেছে। জানলে অবাক হবেন যে, আপনি যদি কোম্পানির শুরুর দিকে আলিবাবা গ্রুপে ১০০০ ডলার বিনিয়োগ করতেন, তাহলে আপনার টাকা এতদিনে হয়ে দাঁড়াত প্রায় ৭৩২ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৫৯ হাজার টাকা। অর্থাৎ আপনি ২৬৮ ডলার লস করে বসতেন।

http://www.techtunes.com.bd/

Date of IPO: September 19th, 2014
Initial price per share: $92
Annualized return: -19.72%

Blackberry

এই কোম্পানিটিকে প্রায় সবাই চেনেন। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পরে এটি একসময় পৃথিবীর অন্যতম বড় একটি স্মার্টফোন প্রস্তুতকারক ছিল। কিন্তু দুঃখের বিষয় ব্ল্যাকবেরি তাদের স্মার্টফোন এবং অপারেটিং সিস্টেম নিয়ে অ্যাপল, মাইক্রোসফট এবং সবথেকে জনপ্রিয় গুগলের অ্যান্ড্রয়েড ওএস এর সাথে পাল্লা দিয়ে টিকে থাকতে পারেনি। ব্ল্যাকবেরি যদিও স্মার্টফোন প্রস্তুত করে যদিও সেগুলো অ্যান্ড্রয়েড অপারেটিং সিসটেমে চালিত হয়। আর এখন ব্ল্যাকবেরির ফোন কেউ ব্যবহার করেনা বললেই চলে। কিন্তু তাই বলে ব্ল্যাকবেরির লাভ যে খুব কম ছিল তা কিন্তু নয়। আপনি যদি ব্ল্যাকবেরির শুরুর দিকে এই কোম্পানিতে ১০০০ ডলার বিনিয়োগ করতেন, তাহলে এখন পর্যন্ত তা হয়ে দাঁড়াত প্রায় ৪, ৭৭৯ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ লক্ষ ৮৭ হাজার টাকা।

http://www.techtunes.com.bd/

Date of IPO: February 4th, 1999
Initial price per stock: $2
Annualized return: 9.64%

Ebay

এই কোম্পানিটিকে প্রায় সবাই চেনেন। Ebay একটি অনলাইন শপিং কোম্পানি। এই প্রতিষ্ঠানে যদি আপনি ১০০০ ডলার বিনিয়োগ করতেন, তাহলে এখন পর্যন্ত তা হয়ে দাঁড়াত প্রায় ৩০, ২৯৪ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ২৪ লক্ষ ৫৯ হাজার টাকা।

Date of IPO: September 21st, 1998
Initial price per share: $18
Annualized return: 21.63%

http://www.techtunes.com.bd/

Amazon

এই প্রতিষ্ঠানটিকেও প্রায় সবাই চেনেন। এই প্রতিষ্ঠানটি একটি অনলাইন মার্কেটপ্লেস হিসেবে ১৯৯৪ সালে যাত্রা শুরু করলেও এখন তারা অনেক কিছুই করে। যেমন আপনারা অনেকেই হয়ত শুনেছেন Amazon এর কয়েকটি স্মার্ট ডিভাইজের কথা যেমন, Amazon Smart Assistant Alexa, Amazon Kindle Devices ইত্যাদি। এটিও পৃথিবীর অন্যতম লাভবান একটি কোম্পানি। আপনি যদি এই প্রতিষ্ঠানে ১০০০ ডলার বিনিয়োগ করতেন, তাহলে তা এখন পর্যন্ত হয়ে দাঁড়াত প্রায় ৩, ৬৮, ০৬৬ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি ৯৮ লক্ষ ৭৭ হাজার টাকা।

http://www.techtunes.com.bd/

Date of IPO: May 15th, 1997
Initial price per share: $18
Annualized return: 37.04%

Twitter

এবার একটু টুইটার নিয়ে লেখা যাক। টুইটারকেও প্রায় সবাই চেনেন। এটিও ফেসবুকের মতই পৃথিবীর অন্যতম বড় একটি অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম। টুইটার ২০০৬ সালে তার যাত্রা শুরু করার পরে প্রথম দিকে কিছু লাভ করতে পারলেও আস্তে আস্তে এটি অর্থ হারাতে শুরু করে। এবং বর্তমানে সম্ভবত এই লিস্টের মধ্যে সবথেকে বেশি লস করা কোম্পানিটি হচ্ছে টুইটার। লসের পরিমান আপনি যা ভাবছেন তার থেকেও অনেক বেশি। আপনি যদি শুরুর দিকে টুইটারে ১০০০ ডলার বিনিয়োগ করতেন, তাহলে তা এখন পর্যন্ত হয়ে দাঁড়াত প্রায় ৪৩০ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৩৪ হাজার টাকা। অর্থাৎ আপনি ৫৭০ ডলার লস করে বসতেন।

http://www.techtunes.com.bd/

Date of IPO: November 7th, 2013
Initial price per stock: $26
Annualized return: -31.22

তো, এটাই ছিল পৃথিবীর বড় বড় কয়েকটি প্রতিষ্ঠানের শুরুর থেকে এখন পর্যন্ত লাভের পরিমান। আজকে মত টিউনটি এখানেই শেষ করছি। আশা করি টিউনটি ভাল লেগেছে। টিউন সম্পর্কে আপনার কোন ধরনের কোন মতামত বা প্রশ্ন থাকলে অবশ্যই টিউনমেন্ট করে জানাবেন এবং টিউনে কোন ধরনের ভুল থাকলে সেটা জানাতেও ভুলবেন না। ভাল থাকবেন।

You can contact me on : Facebook

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *