মেসেন্জার চ্যাট-বট


কেমন আছেন সবাই?

মেসেন্জার বট তো ব্যাবহার করেছেন সবাই কম-বেশি। তো কেমন হয় যদি আপনার নিজেরই একটা বট থাকে? তবে বটটা আপনার পেজের জন্য না। আপনার নিজের একাউন্টের। পেজের বট এপ্রুভ করাতে বিজনেস প্রুফ লাগে। তো সে ঝামেলার দরকার নাই আপাতত। ছোট্ট একটা গল্প বলা যাক।

ধরুন, আপনার অনেক বন্ধু যারা প্রায়ই মেসেজ দেয় আপনাকে। আর আপনি নিজেও থাকেন যথেষ্ট ব্যাস্ত। তো তাদের মেসেজের রিপ্লাই দেয়াও ঝামেলা। আর যদি গার্লফ্রেন্ড থাকে? আহা!!! সে কি প্যারা! যার আছে সে-ই জানে। তো আমি মুলত গফের প্যারায় পরেই এটা লিখেছি। দেখেন আপনার কাজে লাগে কিনা!

প্রথমেই Dialogflow-তে একটা একাউন্ট খুলে নিন।
স্ক্রিনশটঃ


Sign up with Google বা Sign in with Google সিলেক্ট করুন। কনফার্মেশন চাইলে কনফার্ম করুন। একটা নতুন পেজ পাবেন। অথবা Go to Console লেখা পাবেন। সেটা ক্লিক করলে একটা নতুন পেজ পাবেন।
বামপাশে ওপরে দেখুন RakibulYeasin আছে। আপনি আগেই কোনো এজেন্ট তৈরি করে না থাকলে এখানে Create Agent লেখা পাবেন। ওটাতে ক্লিক করুন। একটা নাম দিন আপনার ইচ্ছামতো। নিচের দিকে দেখুন Client access token আছে। টোকেনটা কপি করুন।

আপনার টারমাক্সে যান। যদি না থাকে ইনস্টল করে নিন। টারমাক্সে গিট ইনস্টল করুন। না করা থাকলে pkg install git চালান ইনস্টল হয়ে যাবে। nodejs ইন্সটল করতে হবে। এজন্য pkg install nodejs-lts কমান্ডটা চলান।
তারপর git clone https://github.com/rytotul/Messenger-Auto-Reply.git কমান্ডটা চালান টারমাক্স দিয়ে আপনার পছন্দমতো ফোল্ডারে গিয়ে।

তারপর cd Messenger-Auto-Reply চালান এখানে ls কমান্ড চালালে ফাইলগুলা দেখতে পাবেন। vi index.js কমান্ডটা চালিয়ে ভিমের সাহায্যে কোড এডিট করতে পারেন আবার যেকোনো কোড এডিটর দিয়েও ওপেন করে এডিট করে নিতে পারেন। আমি ভিমের ব্যাবহার লিখছি। i চাপুন। তারপর কার্সর সরিয়ে const APIAI_TOKEN = process.env.APIAI_TOKEN || ''; // DialogFlow APi Key এর ” এর মধ্যে আনুন এবং আগে কপি করা Dialogflow টোকেনটা পেস্ট করুন।
তারপর const email = ''; // Your Username
const pass = ''; // Your Password

এখানে email এর ” ফাঁকা যায়গায় আপনার ইমেইল এড্রেস আর pass এর এখানে আপনার পাসওয়ার্ড দিন। ভয়ের কিছু নাই হ্যাক করে ফেলবো না। 😀
কাজ শেষ। (মোটামুটি)

এবার বটটা চালু করতে node index.js অথবা sh run.sh চালাতে পারেন।
সব তো হলো এবার বট রিপ্লাই দেবে কি?
সে ব্যাবস্থাও আছে। Dialogflow তে যে এজেন্ট বানাইছিলেন মনে আছে?
সেখানে যান এবার। Create Intent এ ক্লিক করেন। একটা নাম দিন।

Training phrases লেখার নিচে বক্সে একই ধরনের কিছু কথা লিখুন। প্রতি বক্সে আলাদা কথা যা আপনার কাছে মেসেজ আসতে পারে। তারপর Responses এর নিচের বক্সে কিছু উত্তর লিখুন যা আপনি আগে লেখা কথাগুলোর রিপ্লাই হিসেবে দেবেন। এভাবে প্রতি আলাদা রকম কথার জন্য আলাদা আলাদা Intent তৈরি করুন। আর অবশ্যই Save করতে ভুলবেন না। কয়েকটা Intent তৈরি হয়ে গেলে এবার টেস্ট করার পালা। বটটা রান করুন node index.js কমান্ড চালিয়ে। এবার যে আইডির ইউজারনেম দিয়ে লগিন করেছেন সে আইডিতে অন্য কোনো আইডি দিয়ে মেসেজ দিন। আপনার টারমাক্সে দেখতে পাবেন কি মেসেজ আসলো এবং কি রিপ্লাই যাচ্ছে। আর যেখান থেকে মেসেজ দিলেন সেখানে তো অবশ্যই পাবেন।

আর সমস্যা হলে কমেন্ট বক্স তো থাকলোই।

Demo: https://m.me/3partha
ভালো কথা বটে ইংরেজি একটু কম পারে। শেখে নাই এখনো। বাংলিশও বোঝে না। বাংলা মেসেজে মজা পায়। (ডেমো বট)

এবার একটা কুইজঃ
* মার্ক জাকারবার্গের সাথে আর কে কে ছিলেন ফেসবুক তৈরিতে?





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *