রুশ হস্তক্ষেপ তদন্তে ‘শপথ-ভঙ্গের ফাঁদে’ পড়ার ভয়ে ভীত ট্রাম্প


রুশ হস্তক্ষেপ তদন্তে ‘শপথ-ভঙ্গের ফাঁদে’ পড়ার ভয়ে ভীত ট্রাম্প

অনলাইন ডেস্ক

গত মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে চলমান তদন্তে শপথের অধীনে সাক্ষ্য দিলে তার বিরুদ্ধে শপথ-ভঙ্গের অভিযোগ আনা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প জানান যে, তার ভয়, তার ও অন্যান্যদের সাক্ষ্যের মধ্যকার অসামঞ্জস্যতা তার বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে। 

বর্তমানে রুশ হস্তক্ষেপ বিষয়ক তদন্তের দায়িত্বে আছেন স্পেশাল কাউন্সেল রবার্ট মুয়েলার। মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি চাইলে মুয়েলারের কাছ থেকে তদন্ত পারিচালনার দায়িত্ব কেড়ে নিতে পারতেন। কিন্তু তিনি তেমনটি না করার সিদ্ধান্ত নিয়েছেন। তদন্তটিকে একটি ‘উইচ হান্ট’ বলে আখ্যায়িত করেছেন ট্রাম্প। 

অভিযোগ রয়েছে যে, ২০১৬ সালের মার্কিন নির্বাচনে ট্রাম্পের জয়ের পেছনে রাশিয়ার ভূমিকা থাকতে পারে। নির্বাচনে হস্তক্ষেপ করেছিল রাশিয়া। কিন্তু ট্রাম্প শিবির ও রাশিয়া উভয় পক্ষই এসব অভিযোগ অস্বীকার করেছে। 

ট্রাম্প রয়টার্সের কাছে উদ্বেগ প্রকাশ করেছেন যে, তিনি তদন্তকারীদের কাছে যে সাক্ষ্য দিবেন তা অন্যান্য সাক্ষ্যদানকারীদের সঙ্গে মিলিয়ে দেখা হবে। এমন সাক্ষ্যদানকারীদের মধ্যে রয়েছেন, এফবিআই’য়ের সাবেক পরিচালক জেমস কমি। ট্রাম্প উদ্বেগ প্রকাশ করেছে যে, অন্যান্য সাক্ষ্যদানকারীদের সঙ্গে তার বক্তব্যের মধ্যে যেকোন অসামঞ্জস্যতা তার বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে। 

ট্রাম্পের আগে তার ব্যক্তিগত আইনজীবী রুডি জিউলিয়ানি একই ধরণের মন্তব্য করেছিলেন। জিউলিয়ানি বলেছিলেন, ট্রাম্পকে শপথ-ভঙ্গের ফাঁদে ফেলা হতে পারে। 

সে প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, তো আমি যদি কিছু বলি আর সে যদি ভিন্ন কিছু বলে তাহলে, এটা কেবল তার আর আমার বক্তব্যের গ্রহণযোগ্যতার বিষয়। আর কমি হচ্ছে মুয়েলারের সেরা বন্ধু। মুয়েলার হয়তো বলবে, আচ্ছা, আমি কমিকে বিশ্বাস করি। আর সেক্ষেত্রে আমি সত্য কথা বললেও মিথ্যাবাদী হয়ে যাবো। তা মোটেও ভালো না। -বিবিসি

ইত্তেফাক/ জেআর

(function() {
var referer=””;try{if(referer=document.referrer,”undefined”==typeof referer)throw”undefined”}catch(exception){referer=document.location.href,(“”==referer||”undefined”==typeof referer)&&(referer=document.URL)}referer=referer.substr(0,700);
var rcel = document.createElement(“script”);
rcel.id = ‘rc_’ + Math.floor(Math.random() * 1000);
rcel.type = ‘text/javascript’;
rcel.src = “http://trends.revcontent.com/serve.js.php?w=75227&t=”+rcel.id+”&c=”+(new Date()).getTime()+”&width=”+(window.outerWidth || document.documentElement.clientWidth)+”&referer=”+referer;
rcel.async = true;
var rcds = document.getElementById(“rcjsload_83982d”); rcds.appendChild(rcel);
})();

© ittefaq.com.bd



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *