শুধুমাত্র Blogger দিয়েই বড়লোক হউন | Techtunes


“বড়লোকেরা নিজেরা কাজ করেনা; তারা গরীবদের দিয়ে কাজ করিয়ে টাকা কামাই করে” কথাটা আসলেই শতভাগ সত্য কেননা ধূলার নিজেকে ধৌত করে পবিত্র করা গেলেও ধন-দৌলত অর্জন করা যায় না।

Blogger দিয়ে বড়লোক হউন:
অদ্যাবধি এমন কোন জাদুকরী তাবিজ পাওয়া সম্ভব হয়নি যা আপনাকে জাদুর দৈত্যের মতোন নিমিষে বড়লোক করে দিতে পারে; নিজের আর্থিক অবস্থার উন্নতি করতে আপনাকে বাধ্যতামূলক নিষ্ঠাবান-মেধাবী-সৎ এবং যোগ্যতাসম্পন্ন হতেই হবে। এখন ব্লগার হলো এমন একটা প্লাটফর্ম যেখানে আপনি মনের আনন্দে বিনামূল্যে ব্লগিং করতে পারেন; এমনকি এডসেন্স নামক জাদুতে সেখান হতে ইনকামও করতে পারেন। তবে বাস্তবিক সত্যতা হলো ভিজিটর-ইম্প্রেশন-ক্লিক কাউন্টে কোটিপতি হওয়া আর আকাশ কাব্য সমান কথা তাই ব্লগিং জিনিটা শখের খাতায় রাখায় শ্রেয়তর!

তবে আজ আমরা ব্লগার দিয়ে এমনি একটা প্লাটফর্ম তৈরী করবো যেখান হতে আমরা অনায়েসেই ইনকাম করতে পারবো এমনকি অন্যরাও আপনার ব্লগসাইট হতে ইনকাম করতে পারবে.মোদ্দাকথা You will be BOSS of your own Business!

আমাদের সবার ভেতরেই আউটসোর্সিং তথা ফ্রিল্যান্সিং করার আগ্রহ আছে [যেগ্যতা থাকুক কিংবা না থাকুক] তাই এই আগ্রহ’টাকে পুজি করে আমরা যদি বিজন্যেস শুরু করতে পারি এবং সেই বিজন্যেসটাকে জনপরিচিত করাতে পারি তাহলে নিঃসন্দেহে এটা জনপ্রিয় হবে; এটা বুলেট প্রুফ ট্রুথ!
আমরা ব্লগার দিয়ে Freelancer এর মতোন একটা মাইক্রো ওয়ার্কিং প্লাটফর্ম তৈরী করবো যেখানে যে কেউ চাইলে কাজ করাতে পারেন কিংবা কাজ করতেও পারেন তাতে ওয়ার্কারেরা যেমন স্বাধীনভাবে কাজ করে উপার্জন করতে পারবে তেমনি সাধারণ পাবলিশার’রাও অল্প আয়াসে অধিক মানসম্মত কাজ পেতে পারেন।

এটা তো ওয়ার্কার-পাবলিশার’দের সুবিধা কিন্তু আপনার ইনকাম হবে কিভাবে.ওয়েট একটু তো ধৈর্য্য রাখুন!
সবার আগে আপনি JobRjoy ব্লগসাইট’টি ঘুরে আসতে পারেন যেখানে শুধুমাত্র ব্লগসাইট দিয়েই তৈরী এমন মাইক্রো ওয়ার্কিং প্লাটফর্ম ডেমোস্বরূপ তৈরী করা হয়েছে; আর যদি এমবি ফুরিয়ে যাবার চিন্তা করেন তবে নিচের স্ক্রিনশট’গুলো ফলো করুন.
http://www.techtunes.com.bd/


http://www.techtunes.com.bd/
http://www.techtunes.com.bd/

এখানে আপনি ওয়ার্ক অর্ডার(প্রজেক্ট), জব সার্চ, পেমেন্ট, জব রিকুয়েস্ট, নোটিফিকেশন, জব আর্কাইভ, ট্রান্সেলেশন, এডভারটাইজমেন্ট, লাইক-আনলাইক(ওয়েবসাইট রেটিংস) ইত্যাদি ফ্যাসিলিটি পাবেন।

মূলত একজন পাবলিশার (JobHirer) তার প্রজেক্ট Job Request হিসেবে আপনার সাইটে আবেদন করবে যা আপনি আপনার ব্লগসাইটের ইমেইলে পাবেন; সেখান হতে তার প্রজেক্ট ভ্যালুর সর্বনিম্ন-সর্বোচ্চ বাজেট হয়ে একটি নির্দিষ্ট শতাংশ পরিমান অর্থ সার্ভিস চার্জ হিসেবে প্রদান করতে বাধ্য হবেন, এটা পেইড-প্রজেক্ট হিসেবে আপনার সাইটে পাবলিশ করবেন আর এই চার্জটিই হলো আপনার ইনকাম।
বিষয়টা আরো সহজ করে বলি,
“মনে করুন আমি একটা ওয়েবসাইট বানাতে আপনার সাইটে Job Request দিলাম। এখন বাজেট ১০০ টাকা হিসেবে আপনার সাইটের শর্তমতে ১০% সার্ভিস চার্জ হলে আমি আপনাকে ১০ টাকা দিবো যার বিপরীতে আপনি আপনার সাইটে আমার প্রজেক্ট’টি পাবলিশ করবেন, আপনার কাজ এখানেই শেষ.এবার ফ্রিল্যান্সার বা JobJoyer রা ঐ টিউনে বিডিং করে উইন হলে উক্ত পাবলিশারের দায়িত্বে কাজ সম্পন্ন করবেন। যদি আপনি চান যে সকল প্রজেক্ট পাবলিশার (JobHirer) এবং ফ্রিল্যান্সার (JobJoyer) এর মাঝের কাজ এবং লেনদেন মনিটাইজ করবেন তবে সেটিও করতে পারেন; যদিও এটি একটু ঝামেলাপূর্ণ তবে সার্ভিসের মান অক্ষুণ্ণ রাখা এবং নিরাপদ ট্রানজেকশনে এটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। “

হয়তো আপনি ভাবছেন যে ফ্রিল্যান্সারে তো বিনামূল্যেই প্রজেক্ট পাবলিশ করা যায় তবে আপনাকে সার্ভিস চার্জ দিবে কোন বোকা? ওয়েট.একটু দাঁড়ান, আপনি টেকটিউনসের টেকল্যান্সার সম্পর্কে জানেন? তারা ফিক্স ১০০০ টাকার বিপরীতে প্রজেক্ট পাবলিশ করেন তাহলে আপনার স্বল্প সার্ভিস চার্জ দিতে পাবলিশারেরা কৃপণতা করবে না এতোটুকু নিশ্চিত থাকুন। এছাড়াও “ফ্রি তে ফায়দা লোটার মতোন স্পামিং মানসিকতার মানুষগুলোর এক্টিভিটি রুখতে এটা কার্যকরী ভূমিকা পালন করতে পারে”।
এছাড়াও ক্রেডিট কার্ড/পেপালের মতোন ইন্টারন্যাশনাল ট্রানজেকশন সিস্টেমের বাইরে দেশীয় মাইক্রো ওয়ার্কিং প্লাটফর্ম যেমন বৈচিত্র্য আনতে পারে তেমনি পিচ্চি পিচ্চি ফ্রিল্যান্সারদের জন্যও এটা অভূতপূর্ব আকর্ষন এবং স্বাবলম্বী হওয়ার উপায় হতে পারে।

অন্যদিকে আপনার ব্লগসাইটে গুগল এডসেন্স অথবা এডসেন্স ব্যাতীত চিপ এড নেটওয়ার্ক হতে এডভারটাজিং করেও ভিজিটর হতে আর্নিং করতে পারবেন। এখানে আপনার পাবলিশার এবং ফ্রিল্যান্সেরেরাই স্বয়ং ভিজিটর হয়ে আপনাকে টাকার সন্ধান দিবে.কুল আইডিয়া তাইনা?
আবার দেশীয় এডভারটাজিং কোম্পানি হতেও ভালো পরিমানে আর্ন করতে পারবেন কেননা বাংলাদেশে বিজ্ঞাপণ খাদকের অভাব থাকলেও বিজ্ঞাপণ দাতার অভাব নেই এটিই চিরায়ত সত্য!

কিভাবে তৈরী করবেন এমন একটা ওয়েবসাইট?
এতো লম্বা লেখা কিন্তু আমি আমার তৈরী ব্লগসাইট JobRjoy কে প্রমোট করার জন্য লিখিনি, বস্তুত এখানে আপনি কোন কাজও পাবেন না বরং এটি শুধুমাত্র আপনাদের দেখানোর জন্য ডেমো হিসেবে তৈরী করেছি মাত্র। আপনি চাইলে নিজেও এমন একটি মাইক্রো ওয়ার্কিং প্লাটফর্ম তৈরী করতে পারেন সেটার জন্য microjob.xml ফাইলটি ডাউনলোড করুন; এবার আপনার ব্লগার সাইটে সাইনইন করে Theme> Backup/Reset > upload microjob.xml> ব্যাস আপনার সাইট রেডী! এটি আমার মোডিফাইড করা টেম্পলেট চাইলে আপনি নিজের সাইটের জন্যও কাস্টমাইজ করে নিতে পারেন.এজ ইউর ইউশ।
আর হ্যা, থিমের মোবাইল সেটিংস আইকন ক্লিক করে থিমটি ডেস্কটপ মোডে রাখবেন তাহলে অরিজিনাল ভিউ’টা পাবেন।

আপনি হয়তো ভাবতে পারেন যে এটার চেয়ে ওয়ার্ডপ্রেসে তৈরী করাটাই তো সহজ কিন্তু ওয়ার্ডপ্রেস আর ব্লগারের মাঝে আকাশ পাতাল তফাত; আপনি ওয়ার্ডপ্রেসে FreelanceEngine কিংবা HireBee এর মতোন পেইড থিম-প্লাগিন হতে এমন ওয়েবসাইট তৈরী করতে পারলেও ফ্রি-প্লান ওয়ার্ডপ্রেসে এমনটা সম্ভব নয় আবার ফ্রি হোস্টিং সাসপেনশনের কথা মনে করলে আপনার সকল পরিশ্রমই বৃথা সুতরাং নতুন কিছু শুরু করার দিক থেকে ইউনিক থাকায় থাকায় ইন্টালিজিয়েন্স!

শেষকথা:
আসলে শেষ বলে কিচ্ছু নেই, আপনি আজ- এখনি- এখান হতে শুরু করুন দেখবেন কাল নিশ্চিত আপনি সফল হতে পারবেন; সফলতা কমপারেটিভ কিছু নয়, আপনি চাইলেই সফলতা সম্ভব!

ফেসবুকে আমি→নিশান আহম্মেদ নিয়ন

আল্লাহ হাফেজ


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *