শেয়ারবাজারে পতন ঠেকাল ব্যাংক


সূচকের ঊর্ধ্বগতির মধ্য দিয়ে ঢাকার শেয়ারবাজারে লেনদেন শুরু হয়। তবে লেনদেন শুরুর কয়েক মিনিটের মাথায় সূচকের পতন হয়। পরে ব্যাংকের শেয়ারের দর বৃদ্ধিতে পতন কিছুটা রোধ হয়। তবে দিনশেষে সূচক অপরিবর্তিত থাকে। গতকাল রবিবার লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের মূল্য কমে। তবে চালকের আসনে ছিল ব্যাংক খাত। ডিএসইতে একটি বাদে সবকটি ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেনে অংশ নেওয়া ২০৯টি প্রতিষ্ঠানেরই শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমে। বিপরীতে দাম বাড়ার তালিকায় স্থান হয় ৯৫টির। আর ৩৩টির দাম অপরিবর্তিত থাকে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০৭ পয়েন্টে দাঁড়ায়।

ডিএসই বাজার মূলধন হারিয়েছে ২ হাজার কোটি টাকার ওপরে। দিনের লেনদেন শেষে ডিএসইর বাজর মূলধন দাঁড়ায় ২ লাখ ৮২ হাজার ৫৫৮ কোটি টাকা, যা আগের কার্যদিবস শেষে ছিল ৩ লাখ ৮৪ হাজার ৫৫৯ কোটি টাকা।

বাজার মূলধন এবং বাছাই করা ও শরিয়া মূল্যসূচক কমলেও ডিএসইতে বাড়ে লেনদেনের পরিমাণ। বাজারটিতে ১১ কার্যদিবস পর গতকাল আবারও ৮০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়। দিন শেষে ডিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৮১৮ কোটি ৩৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭০৩ কোটি ৯৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বাড়ে ১১৪ কোটি ৪৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয় বিবিএস ক্যাবলসের শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সায়হাম টেক্সটাইলের ২৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ২৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শেফার্ড ইন্ডাস্ট্রিজ।

লেনদেনে এর পর রয়েছে ইফাদ অটোস, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, লিগাসি ফুটওয়্যার, আমান কটন এবং হামিদ ফেব্রিক্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ২ পয়েন্ট কমে ১০ হাজার ৬৫ পয়েন্টে অবস্থান করছে। গতকাল বাজারটিতে লেনদেন হয় ৪৬ কোটি ৫০ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৮টির।

 



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *