৪টি টুল যার সাহায্যে আপনি ইন্টারনেট কানেকশন ছাড়াই উইন্ডোজ আপডেট করতে পারবেন | Techtunes


উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য আপডেট রিলিজ হলেই তা যত দ্রুত সম্ভব আপডেট করা উচিত। কারন উইন্ডোজ আপডেটের সাহায্যে উইন্ডোজের বিভিন্ন ধরনের বাগ এবং সিকিউরিটি ইস্যু ফিক্স করা হয় এবং নতুন নতুন ফিচারস অ্যাড করা হয় যেগুলো আপনার পিসির জন্য যথেষ্ট প্রয়োজনীয়।

নিয়মিত উইন্ডোজ আপডেট করলে এবং উইন্ডোজকে সবসময় আপডেটেড রাখলে ভাইরাস এবং ম্যালওয়্যারের হাত থেকেও কিছুটা রক্ষা পাওয়া যায়। আর উইন্ডোজ ১০ এর রিলিজের পর থেকে মাইক্রোসফট উইন্ডোজ আপডেট করাটা বাধ্যতামুলক করে দিয়েছে তাই আপনাকে উইন্ডোজ আপডেট করতেই হবে।

কিন্তু আপডেট দেয়াটা অনেকসময় অনেক ঝামেলার কাজ হতে পারে। আমাদের মধ্যে অনেকেই লিমিটেড ইন্টারনেট ইউজার। তারা চাইলেই যেকোনো সময় উইন্ডোজ আপডেট করতে পারেন না। এছাড়া উইন্ডোজ আপডেট করা এবং ইন্সটল করা অনেকটা সময়েরও ব্যাপার। তাই আজকের টিউনে এমন কয়েকটি প্রোগ্রাম এর কথা বলব যেগুলোর সাহায্যে আপনি অফলাইনে এবং খুব সহজেই উইন্ডোজ আপডেট করে নিতে পারবেন।

http://www.techtunes.com.bd/

Autopatcher

এই প্রোগ্রামটি অনেক বছর ধরেই আছে এবং ব্যবহার করা হচ্ছে। এটা প্রধানত ব্যবহার করা হয় সিকিউরিটি প্যাচ আপডেট করার জন্য। উইন্ডোজ ইন্সটল করার পরে উইন্ডোজের সবধরনের রিকমেন্ডেড সিকিউরিটি আপডেট বা বাগ ফিক্সেস বা অন্যান্য বিভিন্ন ধরনের মেজর এবং ক্রিটিক্যাল আপডেটও আপনি এই প্রোগ্রামের সাহায্যে ডাউনলোড করতে পারবেন এবং ইন্সটল করতে পারবেন।

এবং চাইলে আপনি ডাউনলোডেড ফাইলগুলো সংরক্ষন করে অন্য পিসিতে বা আপনার পিসিতেই পরে উইন্ডোজ ইন্সটল করার পরে অফলাইনে আপডেট করতে পারবেন। এই প্রোগ্রামটি আপনাকে সরাসরি মাইক্রোসফট এর সার্ভার থেকে আপডেট ফাইলস ডাউনলোড করে দেবে।

কিন্তু এটি ব্যবহার করতে হলে আপনার কাছে উইন্ডোজের লেটেস্ট সার্ভিস প্যাক ইন্সটল করা থাকতে হবে। এর সাহায্যে আপনি মাইক্রোসফট অফিস আপডেটস, জাভা, ডট নেট আপডেটস বা ভিজুয়াল বেসিক ইত্যাদি বিভিন্ন ফার্স্ট পার্টি প্রোগ্রাম এবং ফিচারসও আপডেট করতে পারবেন।

ডাউনলোড

http://www.techtunes.com.bd/


WSUS Offline Update
এটিও আগের প্রোগ্রামটির মতই আরেকটি টুল যেটি একাধিক উইন্ডোজ ডিভাইসকে লেটেস্ট ভার্সনে আপডেট করতে সাহায্য করতে পারে। উইন্ডোজ ওএস ছাড়াও এটি মাইক্রোসফট অফিস প্রোগ্রামগুলোকেও আপডেট করতে পারে। কিন্তু এটি কয়েকটি দিক থেকে আগের টুলটি থেকে আলাদা। এই প্রোগ্রামটির কাজ করার জন্য উইন্ডোজের লেটেস্ট সার্ভিস প্যাক ইন্সটল করা থাকতে হয়না।

এটি যেকোনো সার্ভিস প্যাকেই কাজ করতে পারে। এই টুলটি উইন্ডোজের জন্য ল্যাঙ্গুয়েজ প্যাক আপডেট এবং নতুন ল্যাঙ্গুয়েজ প্যাক ডাউনলোড এবং ইন্সটলও করতে পারে। এই টুলটি দিয়ে আপনি একবার ইন্টারনেটের সাহায্যে আপডেট ফাইলস ডাউনলোড করার পরে যতবার ইচ্ছা অফলাইনে আপডেট করতে পারবেন।

ডাউনলোড

http://www.techtunes.com.bd/


Portable Update
এই টুলটি মূলত তৈরি করা উইন্ডোজের সিকিউরিটি প্যাচগুলোকে অনলাইনে ডাউনলোড করে সেগুলোকে অফলাইনে ইন্সটল করা এবং যতবার ইচ্ছা ততবার ব্যবহার করার জন্য। এটার সাহায্যে আপনি উইন্ডোজ আপডেটের জন্য ইউএসবি ইন্সটলেশন ডিস্ক তৈরি করতে পারবেন।

অর্থাৎ উইন্ডোজের যেকোনো ধরনের আপডেট বা প্যাচ আপডেট বা ল্যাঙ্গুয়েজ আপডেট ইত্যাদি যেকোনো ধরনের আপডেট আপনি ইউএসবি ইন্সটল ডিস্ক তৈরি করে যেকোনো পিসিতে যতবার ইচ্ছা ততবার ইন্সটল করতে পারবেন। এই টুলটির প্রধান আইডিয়াই হচ্ছে আপডেটগুলোকে পোর্টেবল ইউএসবিতে রাখার মাধ্যমে আপডেট প্রসেসকে আরো সহজ এবং দ্রুত করা।

ডাউনলোড


Windows Updates Downloader (WUD)
এই টুলটি এই তালিকার অন্যান্য টুল থেকে কিছুটা আলাদা। কারন এটা এর নামে যা লেখা ঠিক সেটাই করে। এই টুলটির সাহায্যে আপনার ঠিক যে আপডেটটি দরকার সেটিই ডাউনলোড করে নিতে পারবেন। যেমন, আপনি চাইলে শুধুমাত্র আপনার পিসির জন্য এভেইলেবল সব ধরনের সিকিউরিটি আপডেট ডাউনলোড করে নিতে পারবেন।

চাইলে আপনার পিসির জন্য সবধরনের ক্রিটিক্যাল আপডেট ডাউনলোড করে নিতে পারবেন বা চাইলে আপনার পিসির সব ধরনের ফিচারস আপডেটও ডাউনলোড করে নিতে পারবেন। আপনার পিসির সবধরনের ফিক্স, প্যাচ, সিকিউরিটি আপডেট ইত্যাদি সবকিছু পাবেন এই একটা প্রোগ্রামের মধ্যেই। আপনার পিসির আপডেট সিস্টেমের অপরে সম্পূর্ণ নিয়ন্ত্রন পেতে চাইলে আপনার জন্য এই টুলটি বেস্ট।

ডাউনলোড

Image result for Windows Updates Downloader

তো এগুলোই ছিল কয়েকটি টুল যার সাহায্যে আপনি আপনার পিসির সব ধরনের উইন্ডোজ আপডেটস অফলাইনে ইন্সটল করতে পারবেন এবং একধিক পিসিতে ব্যবহার করতে পারবেন। আজকের মত টিউনটি এখানেই শেষ করছি। আশা করি টিউনটি আপনাদের ভাল লেগেছে। টিউন সম্পর্কে কোন ধরনের প্রশ্ন বা মতামত থাকলে অবশই টিউনমেন্ট করে জানাবেন। ভাল থাকবেন।

You can contact me on : Facebook

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *