[ROOT] নিয়ে নিন ১৫টি নতুন ফন্টসহ আমার মড করা বাংলা ফন্ট


আস্সালামু আলাইকুম।
আজকে আমরা কথা বলবো ফোনে বাংলা ফন্ট সেট করা নিয়ে।
বন্ধুরা, ফোন রুট করার পর প্রথমেই আমরা যে কয়েকটি কাজ করি তারমধ্যে ফন্ট চেঞ্জ অন্যতম। বিশেষ করে বাংলা ফন্ট। কিন্তু এতেও কিছু কিছু সমস্যা থেকে যায়।

বাংলা ফন্ট সেট করার সমস্যাঃ
আমরা ফন্ট সেট করার সময় সাধারণত ফাইল ম্যানেজারে গিয়ে সিস্টেম ফন্ট রিপ্লেস করে দিই। এতে করে বাংলা ফন্টের সাথে ইংরেজি ফন্টও চেঞ্জ হয়ে যায়। যা প্রায় সবার কাছেই বিরক্তিকর।
অবশ্য প্লে স্টোরে বাংলা ফন্ট চেঞ্জ করার যে অ্যাপ টা আছে সেটা শুধুমাত্র নোটো সান্স ফন্টটাকে রিপ্লেস করে। ফলে শুধুমাত্র বাংলা ফন্ট চেঞ্জ হয়। এটি একটি সমাধান। কিন্তু ঐ অ্যাপটায় যে ফন্টগুলো আছে তা খুবই পুরনো এবং অনেকগুলো একই টাইপের ফন্ট। মূলত এই কারণেই অ্যাপটাকে মড করেছি।

কি আছে এই মডেঃ
এতে আছে নতুন-পুরাতন মিলিয়ে ১৫ টি সুন্দর বাংলা ইউনিকোড ফন্ট। এর সবগুলোই আমি চেক করেছি। নিচে প্রিভিউ দিয়েছি। ইনস্টল করতে কেবল ইনস্টল বাটনে ক্লিক করে একবার ফোন রিস্টার্ট করলেই হবে। এই অ্যাপ দিয়ে কেবল বাংলা ফন্টই চেঞ্জ হবে, বাকী সব ফন্ট অপরিবর্তিত থাকবে।

মডের ব্যাপারে কিছু কথাঃ
এই মডটিতে মূলতঃ ফন্ট ফাইলগুলো নতুন করে যোগ করেছি, ভিতরের কিছুই চেঞ্জ করতে পারিনি। ফলে ফন্টের নাম উল্টোপাল্টা দেখাচ্ছে। তবে এতে সমস্যা হবে না আশা করি।
ভালো করে মডিফাই করার জন্য র’ ফাইল চেয়ে ডেভলপারকে মেইল করেছিলাম কিন্তু এখন পর্যন্ত কোনো রিপ্লাই পাইনি।
তবে এতে কোনো সমস্যা হবে না। আপনারা স্টাইল দেখে ইনস্টল দেবেন। আর আমি নিচে আমার ফোন থেকে তোলা প্রিভিউগুলো দিয়ে দিচ্ছি।

তাহলে কিছু ফন্টের প্রিভিউ দেখে নিন। সবগুলোই অ্যাপটায় পেয়ে যাবেন।

আর নিচের ফন্টটা আমার সবচেয়ে প্রিয়। প্রায় একমাস ধরে ব্যবহার করছি। ফন্টটা নতুন এসেছে। ফন্টের নাম ‘বসন্ত’ (অ্যাপের মধ্যে ‘নিকশ’ নামে পাবেন)

তাহলে অ্যাপটি ডাউনলোড করে নিন -এখানে ক্লিক করুন
ভবিষ্যতে সবগুলো বাংলা ইউনিকোড ফন্ট নিয়ে একটা পূর্ণাঙ্গ বাংলা ফন্ট সেটিং অ্যাপ বানানোর ইচ্ছে আছে। সবাই দু’আ করবেন। সবাইকে ধন্যবাদ।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *